ঘরের কাজে পুরুষরা কতক্ষণ সময় দিচ্ছেন জানাবে অ্যাপ

Posted on May 22, 2023

তথ্য-প্রযুক্তি ডেস্ক : ঘরের কাজে নারীদের পাশাপাশি পুরুষরা যেন আরও বেশি সময় দেন সে বিষয়ে উৎসাহিত করতে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে স্পেন। পুরুষরা যেন ঘরের কাজে নারীদের আরও বেশি সহায়তা করেন তাই নতুন একটি অ্যাপ চালু করা হবে। ওই অ্যাপের মাধ্যমে ট্র্যাক করা যাবে যে, পরিবারের সদস্যরা ঘরের কাজে কে কতটুকু সময় ব্যয় করেছে।

নারী-পুরুষের সমতা ঠিক রাখতেই নতুন এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। দেশটির সমতা বিষয়ক মন্ত্রী অ্যাঙ্গেলা রোদ্রিগেজ নতুন এই ঘোষণা দিয়েছেন বলে গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে।

তিনি বলেন, তার মতে ঘরের কাজের কারণে নারীদের ওপর এক ধরনের অদৃশ্য চাপ তৈরি হয় যা দেখা যায় না। মূলত এই পরিকল্পনার লক্ষ্য হচ্ছে নারীদের মানসিক চাপ কমিয়ে আনা। গত মঙ্গলবার জেনেভায় নারীর প্রতি বৈষম্য দূরীকরণ সংক্রান্ত জাতিসংঘের এক কমিটিতে এই পরিকল্পনা ঘোষণা করা হয়।

আমরা শিগগির একটি অ্যাপ উন্মোচন করব। এতে পরিবারের বিভিন্ন সদস্যদের কাজের তথ্য নেওয়ার অনুমতি থাকবে যেন আমরা দেখতে পারি যে প্রত্যেকে বাড়ির কাজে কত ঘন্টা সময় ব্যয় করছে। এভাবে ঘরের কাজের পুরো সময়কে পুনরায় সাজানো সম্ভব হবে।

তিনি বলেন, নতুন এই সফটওয়্যার উন্নয়নে মোট ব্যয় হয়েছে ২ লাখ ১১ হাজার ৭৫০ ইউরো। এই অ্যাপের মাধ্যমে এটা নিশ্চিত করা হবে যে, পরিবারের প্রতিটি সদস্য ঘরের কাজে নিজেদের দায়িত্ব ঠিক ভাবে পালন করছে কি না।

আমরা মনে করি এটি এমন একটি চর্চা যা বাড়িতে ছেলে, মেয়ে, বাবা, মা, ফ্ল্যাটমেট বা জীবনসঙ্গীর মধ্যে কাজ ভাগ করে নেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে। কারণ এই কাজগুলোর বিভাজন কখনও কখনও সমতা নষ্ট করছে। এই অ্যাপটি অনেকটা স্প্লিটওয়াইজের মতোই কাজ করবে। এতে ব্যবহারকারীদের খাওয়ার খরচ বা অন্যান্য খরচ আলাদা ভাবে হিসেব করাও সহজ হবে।

অ্যাঙ্গেলা রোদ্রিগেজ বলেন, এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে বাসা-বাড়ির কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করা সহজ হবে। একটি উদাহরণ দিয়ে তিনি বলেন, কারও হয়তো রান্নাঘর পরিষ্কার করতে ২০ মিনিট সময় লাগতে পারে। অন্য একজন একই সময়ে হয়তো মুদি জিনিসপত্রের তালিকা তৈরি করলো বা কেউ অন্য কোনো কাজ করে ফেলল। এভাবে দায়িত্ব ভাগ করে নিলে একজনের ওপর সব চাপ পড়বে না। পরে এক টুইট বার্তায় তিনি বলেন, অনেকেই হয়তো এই অ্যাপের কারণে ক্ষুব্ধ হতে পারেন। কারণ সত্যিই তাদের এখন থেকে ঘরের কাজ শুরু করতে হবে।