চকরিয়ায় হস্তশিল্প ও দেশীয় পণ্য মেলা শুরু 

Posted on January 4, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ কক্সবাজার প্রতিনিধিঃ কক্সবাজারের চকরিয়া নারী উদ্যোক্তা সংগঠন চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতি কতৃক আয়োজিত ও উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় ৫ দিন ব্যাপি "হস্তশিল্প ও দেশীয় পণ্য মেলা-২০২৩ " উদ্বোধন করেন কক্সবাজার -১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম এমপি ।  মঙ্গলবার(৩ জানুয়ারি)  বিকালে চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলার উদ্বোধন করা হয়েছে। 

 চকরিয়া হস্তশিল্প সমিতির সভাপতি শারমিন জন্নাত ফেন্সির সভাপতিত্বে ও মেলা কমিটির সদস্য সচিব রাজিফুুল মোস্তফার সঞ্চালনায় অনুষ্ঠেয় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদী, উপজেলার নির্বাহী অফিসার জেপি দেওয়ান। পৌরসভার মেয়র আলহাজ্ব আলমগীর চৌধুরী, কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ তানিয়া আফরিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টো ও জেসমিন হক জেসি,

সহকারী পুলিশ সুপার (চকরিয়া সার্কেল) মোঃ তফিকুল আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান, চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তী, উপজেলা সমবায় কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম, মেলা পরিচালনা কমিটির আহবায়ক আবুল মনসুর মোঃ মহসিন, পৌরসভার প্যানেল মেয়র মুজিবুল হক, কাউন্সিলর সাইফুল ইসলাম হিমু, ইফতেখারুল ইসলাম হানিফ, নুরুস শফি, হস্তশিল্পের সম্পাদক ইশরাত হোছাইন এলি, সহসভাপতি রুনা আকতার, কোষাধ্যক্ষ আসমাউল হোসনা লাভলী, নারী উদ্যোক্তা ফাতেমা বেগম রানী, ফারাজানা শিরিন জাহান, তাসমিয়া হোছাইন শৈলী, রাবেয়া ফেরদৌস রাবু, রুজিনা আকতার, খাদিজা বেগম লোপা, লতিফা হোছাইন মিতুসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। 

চকরিয়ায় নারী উদ্যোক্তাদের প্রথম ও বৃহৎ সংগঠন চকরিয়া হস্তশিল্পের সাথে সড়ে তিনশো নারী উদ্যোক্তা রয়েছে উল্লেখ করে স্বাগত বক্তব্যে শারমিন জন্নাত ফেন্সি বলেন, এই অঞ্চলের পিছিয়ে পড়া নারীদের এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০২০ সালে চকরিয়া হস্তশিল্প ও দেশীয় পণ্য উৎপাদন মুখী সমবায় সমিতি গঠন করা হয়। এই সংগঠনের নারী উদ্যেক্তারা অনলাইন ও অফলাইনের মাধ্যমে তাদের নিজেদের তৈরি পণ্য বিক্রি করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও স্থানীয় রাজনৈতিক নেতাদের পৃষ্ঠপোষকতায় হস্তশিল্প মেলার মাধ্যমে জনসাধারণের কাছে তুলে ধরাই মুল উদ্দেশ্য বলে জানান এই নারী নেত্রী। এ মেলা আগামী ৭ জানুয়ারি শনিবার পর্যন্ত চলবে বলে জানান তিনি।  মেলায় উদ্যোক্তাদের হাতের তৈরি বিভিন্ন পণ্যের পাশাপাশি দেশীয় পণ্যের সমাহার লক্ষ্য করা যায়।