রিয়ালের জালে ৪ গোল দিয়ে সেমি ফাইনালে ম্যান সিটি

Posted on May 18, 2023

স্পোর্টস ডেস্ক : গত মৌসুমে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে হেরে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল। এবার সেই শক্তিশালী রিয়ালকে নিয়ে সেমি ফাইনালে ছেলেখেলা করে চলতি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে চলে গেল ম্যানচেস্টার সিটি।

প্রথম লেগের ম্যাচে কিছুটা সামলানো গেলেও দ্বিতীয় লেগের সেমি ফাইনালে ম্যাচে কার্লোস অ্যান্সেলোত্তির দল পেপ গুয়ার্দিওয়ালার ছেলেদের আটকে রাখতে পারল না। জোড়া গোল করলেন পর্তুগালের বের্নার্দো সিলভা। একটি করে গোল করেন ম্যানুয়েল আঙ্কুঞ্জি ও জুলিয়ান আলভারেজ।

সেমি ফাইনালের প্রথম পর্বে ভিনিসিয়াস জুনিয়রের গোলে পিছিয়ে গেলেও সিটিকে সেবার সমতায় ফিরিয়েছিলেন কেভিন দ্য ব্রুইন। খেলার ফলাফল ছিল ১-১। কিন্তু দ্বিতীয় পর্বের ম্যাচে দেখা গেল একেবারে অন্য ছবি। ফলে দ্বিতীয় লেগের সেমি ফাইনালে বিপক্ষকে ৪-০ ব্যবধানে উড়িয়ে মেগা ফাইনালে চলে গেল ইংল্যান্ডের এই ক্লাব। সেমিফাইনালের দুই পর্ব মিলিয়ে রিয়ালকে ৫-১ গোলে হারাল সিটি। আগামী ১০ জুন ইস্তানবুলে ইন্টার মিলানের বিরুদ্ধে ফাইনালের লড়াইয়ে নামবে 'স্কাই ব্লু' ব্রিগেড। প্রথমবার ইউরোপের সেরার শিরোপা দখলের হাতছানি রয়েছে ম্যান সিটির কাছে।

ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য বিস্তার করতে থাকে ম্যান সিটি। ২৩ মিনিটে বিপক্ষের জালে প্রথম গোল করেন বের্নার্দো সিলভা। কেভিন ডি ব্রুইনের পাস থেকে গোল করে সিটিকে সিলভা। এই পর্তুগিজ তারকাই ব্যবধান দ্বিগুণ করেন ৩৭ মিনিটে। ফলে প্রথমার্ধের শেষে ২-০ ব্যবধানে এগিয়ে মাঠ ছাড়ে সিটি। বিরতির পরেও গুয়ার্দিওয়ালার ছেলেদের আধিপত্য বজায় ছিল। এরপর ম্যানুয়েল আকানজি ৭৬ মিনিটে দলকে ৩-০ গোলে এগিয়ে দেন। এবং বাকি কাজটি সারেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী জুলিয়ান আলভারেজ। বদলি হিসেবে মাঠে নামার দুই মিনিটের মধ্যেই গোলটি করেন আলভারেজ।

প্রশ্নাতীতভাবেই চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দল রিয়াল। এখনও পর্যন্ত সর্বাধিক ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল। চ্যাম্পিয়ন্স লিগ মানেই বাড়তি উন্মাদনা নিয়ে নামে রিয়াল। এহেন দলকে সেমি ফাইনালের মতো ম্যাচে ৪-০ গোলে হারিয়ে দেওয়া কার্যত কল্পনাতীত। সেই কল্পনাতীত কাজটাই করে দেখালেন পেপ।

এই নিয়ে দ্বিতীয়বার মেগা টুর্নামেন্টের ফাইনালে উঠল সিটি। বছর দুই আগে ফাইনালে উঠেও চেলসির কাছে পরাস্ত হতে হয়েছিল 'স্কাই ব্লু' ব্রিগেড। এবার গুয়ার্দিওলা চাইছেন সেই হারের যন্ত্রণা ভুলতে। এবারের ফাইনালে সিটির প্রতিদ্বন্দ্বী অপেক্ষাকৃত দুর্বল ইন্টার মিলান।

আরও পড়ুন:

২০২৬ ফুটবল বিশ্বকাপের লোগো উন্মোচন

বাংলাদেশ-আফগানিস্তান সিরিজের সূচি প্রকাশ

বার্সার লা লিগা জয় সেলিব্রেশনে যোগ দিলেন মেসি-নেইমার