কোম্পানি করদাতাদের রিটার্ন দাখিলের সময় ১৫ জুন পর্যন্ত বৃদ্ধি

Posted on May 18, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : কোম্পানি শ্রেণির করদাতার ২০২২-২০২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ১৫ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দ্বিতীয় সচিব মো. মহিদুল ইসলাম চৌধুরী সই করা আদেশ সূত্রে এ তথ্য জানা গেছে। এনবিআরের জনসংযোগ দপ্তর সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

আদেশে বলা হয়েছে, কোম্পানি শ্রেণির করদাতার ২০২২-২০২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আয়কর অধ্যাদেশে প্রদত্ত ক্ষমতাবলে আগামী ১৫ জুন পর্যন্ত বর্ধিত করা হলো।

এনবিআর সূত্রে জানা যায়, কোম্পানি শ্রেণির করদাতারা তাদের আয় বছর শেষের পরে ৭ মাস সময় পান আয়কর রিটার্ন দাখিলের জন্য। দেশের অধিকাংশ কোম্পানির আয় বছর অর্থবছরের (জুলাই থেকে জুন) সঙ্গে মিলিয়ে। আর ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানিগুলো পঞ্জিকা বছরের (জানুয়ারি-ডিসেম্বর) সঙ্গে মিলিয়ে আয় বছর ঠিক করে।

দু’একটি বহুজাতিক কোম্পানি রয়েছে যাদের আয় বছর এপ্রিল থেকে মার্চ মাস। তবে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানিগুলো বেশিরভাগ ক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করে। যে কারণে এনবিআর দেশীয় অন্য কোম্পানির আয় বছর অর্থাৎ জুলাই থেকে জুন সময়কে কোম্পানির আয় বছর বিবেচনা করে রিটার্ন দাখিলের সময় নির্ধারণ করে।