দেশে শাহরুখের পাঠান ঝড়

Posted on May 13, 2023

বিনোদন ডেস্ক : বাংলাদেশে ইতিহাস তৈরি করলেন শাহরুখ খানের ছবি ‘পাঠান’। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর এই প্রথম কোনও বলিউডের ছবি মুক্তি পেল বাংলাদেশ। জানুয়ারি থেকেই বাংলাদেশে এই ছবি রিলিজ করাতে বদ্ধপরিকর ছিল এই ছবির প্রযোজনা সংস্থা। কিন্তু নানা নিয়মের জাঁতাকলে আটকে ছিল ছবির রিলিজ। অবশেষে সব জয় কাটিয়ে শুক্রবার (১২ মে) বাংলাদেশে মুক্তি পেল ‘পাঠান’। প্রথমদিনই সব সিনেমাহলের বাইরে ঝুলল হাউজফুল বোর্ড। তবে এখানেই শেষ নয়, পাঠান রিলিজের প্রথমদিনই সিনেমাহলে ধরা পড়ল শাহরুখ ফ্যানেদের উচ্ছ্বাস।

এএনআইয়ের খবর অনুযায়ী, বাংলাদেশের বাংলা ছবি বাঁচাতেই এতদিন বাংলাদেশে ব্যান ছিল বলিউডের ছবি। সেই আশংকা যে কতটা সত্যি তা প্রমাণ হয়ে গেল ছবি রিলিজের প্রথম দিনেই। বিভিন্ন সিনেমা হল থেকে ভাইরাল অনুরাগীদের ভিডিয়ো। একটি সিনেমাহলে দেখা গেল, ঝুমে জো পাঠান গানে নাচছেন এক তরুণী তো অন্যদিকে একটি হলে দেখা গেল প্রায় গোটা হলই নাচছে গানে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে বেশ কয়েকটি ভিডিয়ো। সেই ভাইরাল ভিডিয়োর মধ্যে একটি ভিডিয়ো দেখা যায়, সিনেমাহলে ঝুমে জো পাঠান গানে নাচছেন এক তরুণী।

আরেকটি ভিডিয়োতে দেখা যায়, পর্দায় শাহরুখকে দেখামাত্রই সিনেমাহল জুড়ে সকলেই উঠে নাচতে শুরু করেছে। হল জুড়ে সকলেই মোবাইলে আলো জ্বেলেছেন। সিট ছেড়ে পর্দার সামনেই জমায়েত হয়ে নাচছে ফ্যানেরা।

সারাদেশ ৪১টি সিনেমাহলে মুক্তি পেয়েছে শাহরুখের ‘পাঠান’। রোজ ১৯৮ টি শো চলছে গোটা বাংলাদেশ জুড়ে। অনন্যা মামুন জানিয়েছেন যে, ছবি মুক্তির আগেও প্রথম দুদিনের টিকিট পুরোপুরি বিক্রি হয়ে গেছে। কিছুদিন আগেই যশরাজ ফিল্মসের ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউশনের ভাইস প্রেসিডেন্ট নেলসন ডিসুজা বলেন, ‘দেশ, জাতি ও সংস্কৃতিকে জোড়ে সিনেমা। যা সীমান্ত ছাড়িয়ে এক দেশের সঙ্গে অন্য দেশের মানুষকে মিলিয়ে দেয়। আমরা উচ্ছ্বসিত যে পাঠান যা সারা বিশ্বে হাজার কোটির বেশি ব্যবসা করেছে, তা এবার মুক্তি পেল বাংলাদেশেও।’

ছবিতে নাম ভূমিকায় ছিলেন শাহরুখ খান, এছাড়াও তাঁকে যোগ্য সঙ্গত দিতে ছিলেন জন আব্রাহাম ও দীপিকা পাডুকোন । যশ রাজ ফিল্মসের প্রযোজনায় 'পাঠান' বলিউডের ইতিহাসে সবচেয়ে সফল সিনেমাগুলির মধ্যে অন্যতম হয়ে ওঠে। হিন্দি ভাষায় তৈরি পূর্ববর্তী অনেক ছবির রেকর্ড ভেঙে দেয় 'পাঠান'। ২৫০ কোটির বাজেটে তৈরি ছবিটি মুক্তির প্রথম ৪ দিনে, ভারতে ৩৫০ কোটিরও বেশি আয় করেছিল। সব মিলিয়ে সারা বিশ্বে ১০০০ কোটি টাকা ব্যবসা করেছে এই ছবি। প্রিয় তারকার দুর্দান্ত প্রত্যাবর্তন উদযাপন করেন শাহরুখের ফ্যানেরা। থিয়েটারে ফ্যানেদের নাচের ভিডিয়োগুলি সোশ্যাল মিডিয়ার টাইমলাইনে উপচে পড়ে। শেষ ছবি জিরোর ব্যর্থতার পর শাহরুখকে এক নতুন অবতারে দেখা যায় 'পাঠান'-এ। ছবিটির ব্যাপক সাফল্যের পিছনে অনেকগুলি কারণ রয়েছে। তবে, ৪ বছর পর কিং খানের আবার মুখ্য ভূমিকায় বড় পর্দায় ফিরে আসাটা হল এই সাফল্যের সবচেয়ে বড় কারণ।

ছবিতে পাঠান নামের র-এর একজন ফিল্ড এজেন্টের ভূমিকায় অভিনয় করেন শাহরুখ । শাহরুখের সঙ্গে নজর কাড়েন সালমানও। সালমান খানকে দেখা যায় টাইগারের ভূমিকায়। একটি ক্যামিওতেই জমে ওঠে দুই খানের যুগলবন্দি। জন আব্রাহাম ভিলেনের ভূমিকায় অভিনয় করেছেন। দীপিকার চরিত্রে ছিল বেশ কয়েকটি শেড। পাঠানের সঙ্গীত পরিচালনা করেছেন বিশাল-শেখর এবং মিউজিক-স্কোর করেছেন সঞ্চিত বলহারা এবং অঙ্কিত বলহারা।