ঈদগাঁওতে ভয়াবহ আগুন, নেই ফায়ার সার্ভিস স্টেশন

Posted on May 11, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের ঈদগাঁও উপজেলার জালালাবাদ ইউনিয়নের বাশঘাটা ফার্ণিচার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১১ মে) রাত ৩টার দিকে মার্কেটের আগুন লাগে। পরে ব্যবসায়ীরা রামু ফায়ার সার্ভিস কে কল দিয়ে অবগত করলে তাতক্ষণিক ফায়ার সার্ভিসের সদস্যারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

স্থানীয়রা জানান, প্রতিদিন রাতে কিছু মানুষ উক্ত স্থানে মাদক(গাঁজা) সেবন করতে বসে, অনেকেই ধারণা করছেন প্রতিদিনের মতোই গাজা সেবনের সময় তাদের ব্যবহৃত আগুন থেকে মার্কেটে আগুনের সুত্রপাত ঘটে।

রামু ফায়ার সার্ভিসের সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার সুমেন বড়ুয়া বলেন, ”রাত ৩ টা ৪৫ মিনিটে খবর পাই, রাস্তায় জ্যাম না থাকায় আমরা কয়েক মিনিটের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে যায়, ততক্ষণে দেখতো পাই ৭ টি দোকান আগুনে পুঁড়ছে, আমরা আসার পর দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনি।“

তিনি আরও জানান, ”একটি বিষয় খুবই খারাপ লেগেছে যে আমরা আসার পর খালের পাড়ে অবৈধ স্থাপনের কারণে খাল থেকে পানি নিতে পারিনি, খাল থেকে পানি নিতে আমরা উপযুক্ত স্থান পাইনি।“

স্থানীয়রা জানান, আগুন দেখতে পেয়ে আমরা সবাই আগুন নিয়ন্ত্রণের কাজ করেছি এবং রামু থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগে আগুন ছড়িয়ে পড়ে, যদি ঈদগাঁওতে একটি ফায়ার সার্ভিস স্টেশন থাকতো তাহলে এতো দোকানে আগুন লাগতো না।

সচেতন মহল বলেন, এই ঈদগাঁওতে প্রতি বছরেই আগুন কোন না কোন স্থানে আগুন লাগে, ঈদগাঁওতে কোন ফায়ার সার্ভিসের স্টেশন না থাকায় ছোট ঘটনা থেকে আগুন বড় পরিসরে ছড়িয়ে যায়। ঈদগাঁওতে ফায়ার সার্ভিসের স্টেশন হবে হবে বলে হচ্ছে না যার ফলে আগুনে মানুষের ক্ষয়ক্ষতি বৃদ্ধি পায়, অতিবিলম্বে ঈদগাঁওয়ে ফায়ার সার্ভিসের স্টেশন স্থাপনের দাবি জানান সচেতন মহল।