যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন মোদী

Posted on May 11, 2023

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী মাসেই হোয়াইট হাউজে মোদীকে স্বাগত জানাবেন প্রেসিডেন্ট বাইডেন। এ সময় তারা দুই দেশের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী করতে আলোচনা করবেন। খবর আল-জাজিরার।

বুধবার (১০ মে) হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, ২২ জুন এক রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে আসবেন মোদী। এ সময় এক নৈশভোজেও অংশ নেবেন ভারতের প্রধানমন্ত্রী।

বিবৃতিতে বলা হয়, আসন্ন সফর যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে ঘনিষ্ঠ অংশীদারত্ব ও বন্ধুত্বের উষ্ণ বন্ধনকে নিশ্চিত করবে, যা আমেরিকান ও ভারতীয়দের একত্রে সংযুক্ত করে।

গত কয়েক দশক ধরে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। বিশেষ করে বাণিজ্য ও প্রতিরক্ষায়। বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এটাই হবে মোদীর প্রথম রাষ্ট্রীয় সফর।

বাইডেন ও মোদী ২০২২ সালের এপ্রিলে একটি ভার্চুয়াল বৈঠক অংশ নিয়েছিলেন। কারণ ইউক্রেনে হামলার কারণে মস্কোর ওপর দিল্লির চাপ চায় ওয়াশিংটন।

এদিকে রাশিয়ার জ্বালানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো। তবে এই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়া থেকে মূল্যছাড়ে জ্বালানি কিনছে ভারত। এবারের বৈঠকে এ সব বিষয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে।