চীনা কূটনীতিককে বহিষ্কার করলো কানাডা

Posted on May 9, 2023

আন্তর্জাতিক ডেস্ক : টরন্টোতে কর্মরত এক চীনা কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডার সরকার। দেশটির একজন সংসদ সদস্যকে ‘ভয় দেখানো’র সঙ্গে জড়িত থাকার অভিযোগে তার বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

মাইকেল চং নামের ওই সংসদ সদস্য চীনের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছিলেন। এরপর তাকে এবং হংকংয়ে থাকা তার স্বজনদের লক্ষ্যবস্তুতে পরিণত করে চীন।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি সোমবার এক বিবৃতিতে ঝাও উই নামের ওই কূটনীতিককে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেন।

এর আগে কানাডার একটি গোয়েন্দা রিপোর্টে বলা হয়, মাইকেল চং-এর বিষয়ে তথ্য সংগ্রহে জড়িত রয়েছেন কূটনীতিক ঝাও। উইঘুরদের নির্যাতন নিয়ে সরব থাকায় চং-এর বিরুদ্ধে এ পদক্ষেপ নেয় চীন। এ খবর প্রকাশ হয় গ্লোব এবং মেইলের মতো সংবাদপত্রে। এরপরই এমন পদক্ষেপ নিলো কানাডা।

অটোয়ার চীনা দূতাবাস এর নিন্দা জানিয়েছে। প্রতিক্রিয়ায় চীনা দূতাবাস বলেছে, তারা এর পাল্টা পদক্ষেপ নেবে।

২০২১ সালে চং সংসদে একটি প্রস্তাব আনেন যাতে উইঘুরদের ওপর করা নির্যাতনকে গণহত্যা বলা হয়। চীন তখনই এ অভিযোগ অস্বীকার করে এবং চং-এর উপর নিষেধাজ্ঞা দেয়।

সোমবারের বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী জলি বলেন, আমাদের অভ্যন্তরীণ বিষয়ে কোনো ধরনের হস্তক্ষেপ আমরা মেনে নেবো না। সামগ্রিক বিষয় বিবেচনা করেই কূটনীতিক বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে কানাডার সরকারের এ পদক্ষেপের পর সংসদ সদস্য মাইকেং চং বলেছেন, সরকার যথাযথভাবে পরিস্থিতি মোকাবিলা করতে পারেনি। এমন একটি সিদ্ধান্ত নিতে দুই বছর লাগার কথা নয়।