৩৩ বছর পর সিরি এ’ লিগের শিরোপা জিতল নাপোলি

Posted on May 6, 2023

স্পোর্টস ডেস্ক : অবশেষে ৩৩ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে সিরি এ’ লিগের শিরোপা ঘরে তুলল নাপোলি। বৃহস্পতিবার (৪ মে) রাতে উদিনেসের সঙ্গে ১-১ গোলে ড্রয়ের মাধ্যমে ৫ ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা নিশ্চিত করে ঐতিহ্যবাহী ক্লাবটি।

উদিনেসের মাঠে অনুষ্ঠিত ম্যাচে ড্রয়ের মাধ্যমে শিরোপা নিশ্চিতের পর সেখানে উপস্থিত কয়েক হাজার নাপোলি সমর্থকসহ উচ্ছাস ছড়িয়ে পড়ে নাপোলির দিয়েগো আরমান্দো ম্যারাডোনা স্টেডিয়ামে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখতে আসা ৫০ সহ¯্রাধিক দর্শকদের মধ্যে। চোখের পলকে উদযাপনে নেমে পড়ে ইতালীর দক্ষিানঞ্চালের সর্ববৃহৎ ওই শহরের বাসিন্দারা। ৩৩ বছরের অপেক্ষার অবসান ঘটায় পুরো শহরটিই উৎসবের নগরীতে পরিণত হয়।

আগের ম্যাচেই নিজেদের ম্যারাডোনা স্টেডিয়ামে শিরোপা উৎসবের প্রস্তুতি নিয়ে এসেছিল সমর্থকরা। তিন দশকেরও বেশি সময়ের অপেক্ষার অবসানের আশায় প্রস্তুতি নিয়ে রেখেছিল নেপলসবাসীও। তবে ওই ম্যাচে সালেরনিতানার সঙ্গে ড্র করায় হতাশা নেমে এসেছিল সমর্থকদের মধ্যে।

গতকাল ম্যাচের দ্বিতীয়ার্ধে গোল করে নাপোলির শিরোপা নিশ্চিত করে দেন নাইজেরিয় স্ট্রাইকার ভিক্টর ওশিমেন। এর আগে প্রথমার্ধে ১-০ গোলে পিছিয়ে পড়েছিল সফরকারী নাপোলি। গোল করে স্বাগতিক উদিনেসকে এগিয়ে দিয়েছিলেন স্যান্ডি লোভরিক। সর্বশেষ আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনার হাত ধরে ১৯৯০ মৌসুমে লিগ শিরোপা জিতেছিল নাপোলি। এর আগে ১৯৮৭ সালেও নাপোলিকে শিরোপা এনে দেন বিশ্ব ফুটবলের ওই প্রায়ত কিংবদন্তী।

নাপোলিতে প্রত্যাবর্তনের পর লুসিয়ানো স্পালেত্তির দলকে আবেগপুর্ন অভ্যর্থনা দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। সেই সঙ্গে অব্যাহত থাকবে শিরোপা উৎসব, যেটি চলবে আগামী রোববার ঘরের মাঠে ফিওরেন্টিনার বিপক্ষে লিগের পরবর্তী ম্যাচ পর্যন্ত।
ম্যাচ শেষে নাপোলি কোচ বলেন,‘ নেপলসবাসী যে কি পরিমান খুশি হয়েছে, তা তাদের উচ্ছাস দেখে সহজেই অনুমান করা যায়। যখন তারা কঠিন পরিস্থিতিতে পড়বে তখন এই মুহর্তটির দিকেই ফিরে তাকাবে। এভাবে উদযাপন করার অধিকার তাদের রয়েছে। তাদের জন্য এই সুখের মুহুর্তটি এনে দিয়েছেন অনুভব করে আপনিও কিছুটা স্বস্তিবোধ করতে পারবেন।’

আগের ম্যাচে ড্র করায় গতকালের ম্যাচে ড্র করতে পারলেই শিরোপা নিশ্চিত নাপোলির জন্য। তবে হেরে গেলে বাড়তো অপেক্ষার প্রহর। এমন এক প্রেক্ষাপটে অতিথি দল হিসেবে উদিনেসের মাঠে যায় নাপোলি। কিন্তু শুরুতে গোল হজম করেই শংকায় পড়ে যায় নাপোলি। ম্যাচের ১৩ মিনিটে স্বাগতিক তারকা লোভরিক গোল করলে পিছিয়ে পড়ে টেবিল টপাররা। এতে আবারো হতাশা নেমে আসে উপস্থিত আনুমানিক ১০ হাজার নাপোলি সমর্থকের মধ্যে।

কিন্তু দ্বিতীয়ার্ধেই নাপোলি সমর্থকদরে হতাশা দূর করে দেন বছর জুড়ে দারুন পারফর্মেন্সে থাকা স্ট্রাইকার ওশিমেন । দ্বিতীয়ার্ধে ৫২ মিনিটে ওই নাইজেরিয়ান এনে দেন কাঙ্খিত গোল। একটি কর্নারের বল উদিনেসের গোলরক্ষক মার্কো সিলভেস্ত্রি ফেরালেও বল গিয়ে পড়ে ওশিমেনের পায়ে। গোল লাইনের সামনে থেকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন তিনি।

এখন সিরি এ’ লিগে চলতি মৌসুমে গোলদাতার তালিকায় শীর্ষে থাকা নাইজেরিয় এই ফরোয়ার্ডের ২৮ লিগ ম্যাচ থেকে গোলসংখ্যা দাঁড়িয়েছে ২২টিতে। ওশিমেনের গোলে সমতায় ফেরার সঙ্গে সঙ্গেই আনন্দে মেতে ওঠে সমর্থকরা। ৩৩ ম্যাচ শেষে এখন নাপোলির পয়েন্ট ৮০। নিকটতম প্রতিদ্বন্দ্বী লাৎসিওর চেয়ে ১৬ পয়েন্টে এগিয়ে । যাদের বর্তমান পয়েন্ট ৩৩ ম্যাচে ৬৪।