ডিএনসিসির 'চিফ হিট অফিসার' মেয়র আতিকের মেয়ে বুশরা

Posted on May 4, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক: নগরের তাপমাত্রা সহনীয় পর্যায়ে রাখতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তার নিয়োগের মাধ্যমে এশিয়ার প্রথম শহর হিসেবে ঢাকা উত্তর সিটিতে ‘চিফ হিট অফিসার’ (সিএইচও) নিয়োগ দেওয়া হলো।

বুধবার (৩ মে) ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিনকে এই পদে নিয়োগ দেওয়ার বিষয়টি এক অনুষ্ঠানে জানানো হয়।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা অ্যাড্রিয়েন আর্শট রকফেলার ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ ও ডিএনসিসি যৌথভাবে কার্যক্রম পরিচালনার সমঝোতা স্মারক অনুষ্ঠানে আতিকুল ইসলাম নিজেই মেয়ের নিয়োগের বিষয়টি জানান।

জানা গেছে, বিশ্বের দ্রুত বর্ধনশীল শহরগুলোর মধ্যে তাপপ্রবাহ (হিট অ্যাকশন) নিয়ে কাজ করার জন্য আরশট-রকের গ্লোবাল চ্যাম্পিয়নদের সঙ্গে কাজ করতে ডিএনসিসি বুশরা আফরিনকে নিয়োগ দেয়। সিএইচও হিসেবে বুশরা আফরিন প্রচণ্ড গরমের মধ্যে ঢাকার উত্তরকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দেবে। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন।

এসময় বুশরা আফরিন বলেন, ‘শহরের প্রচণ্ড তাপ থেকে সবাইকে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ বিভিন্ন শহরের নেতাদের এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। ঢাকার একজন স্থানীয় বাসিন্দা হিসেবে আমি জানি তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বাড়ার কারণে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘আজ আমার শহরের জন্য একটি বিশেষ দিন। শহরের তাপমাত্রা কমাতে ডিএনসিসির সঙ্গে আরশট-রক ফাউন্ডেশন যৌথভাবে কাজ করবে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য একজন চিফ হিট অফিসার (সিএইচও) নিয়োগ দেওয়া হয়েছে যিনি আরশট-রকের সহযোগিতায় শহরের তাপমাত্রা কমাতে নানা কর্মসূচি গ্রহণ করবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি হাইকমিশনার ম্যাট ক্যানেল এবং আড্রিয়েন আরশট রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের সিনিয়র অ্যাডভাইজার মরিসিও রোডাস ও পরিচালক ক্যাথি বাউম্যান ম্যাকলিওড।

জানা গেছে, বুশরা আফরিন কানাডার কুইন্স ইউনিভার্সিটি থেকে গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজ ও ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভর্নমেন্ট স্টাডিজে পড়াশোনা করেছেন। তিনি ঘানার বলগাটাঙ্গায় একটি নারী উন্নয়ন প্রকল্পেও কাজ করেন।

পরে বাংলাদেশের বৃহত্তম এনজিও ‘শক্তি ফাউন্ডেশন’র ব্যবস্থাপনা নির্বাহী হিসেবে যোগ দেন বুশরা। এ ছাড়া তিনি বাংলাদেশের বিশিষ্ট প্রাণী অধিকার সংস্থা অভয়ারণ্যের পলিসি কনসালটেন্ট হিসেবে ডিএনসিসির সঙ্গে কাজ করেছেন।