বসুন্ধরা পেপারের ক্রেডিট রেটিং প্রকাশ

Posted on January 3, 2023

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বসুন্ধরা পেপার মিলস লিমিটেডের ক্রেডিট রেটিং প্রকাশ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বসুন্ধরা পেপারের ঋণমান হয়েছে দীর্ঘমেয়াদে ‘এএ২’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-২’। কোম্পানিটির বর্তমান রেটিং স্থিতিশীল অবস্থায় আছে। ৩০ জুন সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও ৩১ অক্টোবর, ২০২২ তারিখে ব্যাংকের দায়বদ্ধতার অবস্থান এবং রেটিং ঘোষণার তারিখ পর্যন্ত অন্যান্য প্রাসঙ্গিক পরিমাণগত পাশাপাশি গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) বসুন্ধরা পেপারের শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ২০ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যেখানে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। এ বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৫ টাকা ৫২ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য মোট ১২ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে বসুন্ধরা পেপার পর্ষদ। এ হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৩৭ পয়সা। এর আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৬৪ পয়সা। সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৪৫ টাকা ৮১ পয়সায়।