সাতক্ষীরায় আইসক্রিম ফ্যাক্টরীতে অভিযান ৫০ হাজার টাকা জরিমানা

Posted on May 3, 2023

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা : সাতক্ষীরায় ক্ষতিকর রং দিয়ে আইসক্রিম তৈরি ও বিভিন্ন নামিদামী কোম্পানির লোগো ব্যবহারের অভিযোগ "হাসান আইসক্রিম কারখানা" নামক একটি আইসক্রিম ফ্যাক্টারিতে অভিযান চালান
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাতক্ষীরা।

বুধবার (৩ মে) দুপুরে শহরের মুনজিতপুর এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ ও নিরাপদ খাদ্য অধিদপ্তর এ অভিযান পরিচালনা করেন এ সময় সেখান থেকে বিভিন্ন কোম্পানির লোগো ব্যবহৃত প্যাকেট করা বিপুল পরিমান আইসক্রিম, আইসক্রিমে ব্যবহৃত বিপুল পরিমান ক্ষতিকর রং ও ফ্লেবার জব্দ করা হয় এবং ফ্যাক্টারীর মলিককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে অংশ নেওয়া জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সাতক্ষীরার সহকারী পরিচালক নাজমুল হাসান জানান, শহরের মুনজিতপুর এলাকায় "হাসান আলী আইসক্রিম কারখানা" নামক এক‌টি প্রতিষ্ঠানে গিয়ে দেখা যায় তারা নি‌জের না‌মে কোনো আইস‌ক্রিম বা আইসবার রোবট প্রস্তুত না ক‌রে প্রতি‌ষ্ঠিত বি‌ভিন্ন ব্রা‌ন্ডের নাম দি‌য়ে আইসক্রিম, রোবট প্রস্তুত কর‌ছেন। উপকরণ হি‌সে‌বে ব্যবহার কর‌ছেন বিভিন্ন অনু‌মোদনহীন রং ও ফ্লেভার। প‌রে প্যাকে‌জিং মে‌শিন দি‌য়ে বি‌ভিন্ন ব্র্যান্ডের না‌মি-দা‌মী কোম্পা‌নির না‌মে মোড়কীকরণ ক‌রে বাজা‌রে বি‌ক্রি কর‌ছেন।

অ‌ভিযা‌নে বিপুল প‌রিমাণ প‌রি‌চিত ব্রা‌ন্ডের রোবট জব্দ করা হয এবং নকল প্রস্তুতকৃত ১০ বস্তা রোবট জব্দ ক‌রে ধ্বংস করা হয়। এ ছাড়া বি‌ভিন্ন না‌মের পাউডার জব্দ ক‌রে ধ্বংস করা হয়।

ভোক্তা অ‌ধিকার আইন ২০০৯ এবং নিরাপদ খাদ্য অধিদপ্তর আইন ২০১৩ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ৪২ ধারা ভঙ্গ করার অপরাধে কারখানার মালিক হাসান আলীকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।