শেরপুরে বন্যহাতির আক্রমণে কৃষক নিহত

Posted on May 2, 2023

আল আমিন, শেরপুর জেলা প্রতিনিধি: শেরপুরের শ্রীবরদীতে সীমান্তে বন্যহাতির আক্রমণে আব্দুল হামিদ (৫৫) নামে এক কৃষক নিহত হয়েছেন।

সোমবার (১ মে) সন্ধ্যায় উপজেলার রাণীশিমুল ইউনিয়নের সীমান্তবর্তী হাতিবর টিলাপাড়া এলাকায় ওই ঘটনা ঘটে।

নিহত আব্দুল হামিদ ওই এলাকার ছামেদ আলীর ছেলে। এর আগে শনিবার নালিতাবাড়ী সীমান্তে ফসল বাঁচাতে গিয়ে হাতির পায়ে পিষ্ট হয়ে বিজয় সাংমা নামে এক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কৃষক মারা যান। এদিকে এ ঘটনার পর শেরপুর সীমান্তে হাতি আতঙ্ক নেমে এসেছে।

নিহতের পরিবার ও স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যা ৬টার দিকে শেরপুরের শ্রীবরদী উপজেলার সীমান্তবর্তী হালুয়াহাটি গ্রামের পাকা বোরো ধান ক্ষেতে হানা দেয় বন্যহাতির একটি দল। ওইসময় ফসল রক্ষা করতে হাতিবর ও হালুয়াহাটি গ্রামের লোকজন হাতি তাড়াতে লাঠি-মশাল নিয়ে হাতির দলকে ধাওয়া করে। হাতি তাড়ানোর সময় কৃষক আব্দুল হামিদ সামনে এগিয়ে গেলে একটি হাতি তাকে শুড় দিয়ে পেচিয়ে ধরে নিয়ে পায়ে পিষ্ট করে চলে যায়। পরে গুরুতর আহত অবস্থায় আব্দুল হামিদকে উদ্ধার করে প্রথমে শ্রীবরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জেলা সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক মো. নোমান বলেন, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

বালিজুড়ি রেঞ্জ কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, এ ঘটনায় নিহত ব্যক্তির পরিবারকে সরকারি নিয়মানুযায়ী আবেদনের প্রেক্ষিতে বন বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণ বাবদ আর্থিক সহায়তা দেওয়া হবে।

এ ব্যাপারে শ্রীবরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার ইউনুস জানান, নিহতের পরিবারকে নিয়ম অনুযায়ী সহায়তা করা হবে।