জাহাঙ্গীরের মনোনয়নপত্র বাতিল, তার মায়েরটি বৈধ

Posted on April 30, 2023

গাজীপুর প্রতিনিধি : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন রিটার্নিং কর্মকর্তা। তবে মেয়র পদে তার মা জায়েদা খাতুনের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করা হয়েছে।

রবিবার (৩০ এপ্রিল) গাজীপুর শহরের রথখোলা এলাকায় বঙ্গতাজ মিলনায়তনে অবস্থিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তার মনোনয়ন বাতিল করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম।

জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিলের কারণ হিসেবে ফরিদুল ইসলাম বলেন, একটি গার্মেন্ট কারখানার ঋণের গ্যারান্টার ছিলেন জাহাঙ্গীর আলম। ওই প্রতিষ্ঠানটি ঋণ খেলাপি হওয়ার কারণে গ্যারান্টার হিসেবে তার মনোনয়নপত্রটি বাতিল বলে গণ্য করা হয়।

এসময় জাহাঙ্গীর আলম তার প্রতিক্রিয়ায় নির্বাচনি কর্তকর্তাকে উদ্দেশ করে বলেন, ‘‘বাছাই চলাকালে যে ব্যাংকের ঋণ খেলাপির কথা বলা হচ্ছে- তার সব ঋণ আমার শোধ করা আছে। ওই ব্যাংকের প্রতিনিধিও জানিয়েছেন, আমার ঋণ হালনাগাদ করা আছে। হয়তো কেন্দ্রীয় ব্যাংকে সর্বশেষ তথ্য পৌঁছায়নি।’’

মনোনয়নপত্র বাতিল হওয়ায় জাহাঙ্গীর আলম বিস্ময় প্রকাশ করে জানান, এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। গত ২৭ এপ্রিল বৃহস্পতিবার এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল।

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে মেয়র পদে প্রার্থিতার জন্য ১৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করেন, জমা দিয়েছেন ১২ জন। এ ছাড়া সাধারণ আসনে কাউন্সিলর পদে ৩৪৩ জন মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন ২৯০ জন। সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮৯ প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন ৮২ জন। বিভিন্ন পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন মোট ৪৪৫ জন, তাদের মধ্যে জমা দেন ৩৮৪ জন।

প্রসঙ্গত, ক্ষমতার অপব্যবহার, বিধিনিষেধ পরিপন্থি কার্যকলাপ, দুর্নীতি ও ইচ্ছাকৃত অপশাসনের অভিযোগে ২০২১ সালের নভেম্বরে মেয়র পদ থেকে জাহাঙ্গীরকে সাময়িক বহিষ্কার করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে জাহাঙ্গীরকে আওয়ামী লীগ থেকেও বহিষ্কার করা হয়। পরে অবশ্য তাকে শর্তসাপেক্ষে দল থেকে ক্ষমাও করা হয়। এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র দাখিল করেছিলেন তিনি।

উল্লেখ্য, মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান।