জব্বারের বলী খেলার চ্যাম্পিয়ন শাহজালাল বলী

Posted on April 26, 2023

স্পোর্টস ডেস্ক : ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার নতুন চ্যাম্পিয়ন কুমিল্লার শাহজালাল বলী। মাত্র ১ মিনিটেই তিনি হারিয়ে দেন গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুল ইসলাম জীবনকে।

মঙ্গলবার বিকেলে বলী খেলার ১১৪ তম আসরের ফাইনালে মুখোমুখি হন গতবারের দুই ফাইনালিস্ট। তবে ফলাফল হয়েছে ঠিক উল্টো। গতবার জীবন বলী জয়লাভ করলেও এবারে শাহজালালের সামনে দাঁড়াতেই পারেননি তিনি। করোনা মহামারির আগে সর্বশেষ দুই আসরে (২০১৮ ও ১৯ সালে) শাহজালাল টানা চ্যাম্পিয়ন ছিলেন।

বিকেল সাড়ে ৩ টায় শুরু এ বলীখেলায় চট্টগ্রাম ও বিভিন্ন জেলা থেকে আগত মোট ৬০ জন বিশিষ্ট বলী অংশ নেন। এদের মধ্যে ১২ জন চূড়ান্ত পর্বে উন্নীত হন। এই ১২ জন থেকে প্রতিযোগিতার মাধ্যমে সেরা ৪ জন সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেন। প্রথম সেমি-ফাইনাল মুখোমুখি হন গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুল ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা। প্রায় ১১ মিনিট ৩৬ মিনিটের লড়াইয়ে সৃজন বলী হার মানেন জীবন বলীর কাছে। দ্বিতীয় সেমি-ফাইনালে কুমিল্লার শাহ জালাল বলীর সাথে লড়াইয়ে নামেন আনোয়ারার আবদুর নুর। মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ডের লড়াইয়ে শাহজালাল বলীর কাছে হার মানেন আবদুর নুর বলী। তৃতীয় স্থান নির্ধারণী পর্বে সৃজন চাকমা খুব সহজেই আবদুর নুর বলীকে পরাজিত করতে সক্ষম হন।

খেলাশেষে বলীখেলার প্রধান পৃষ্ঠপোষক ও চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী চ্যাম্পিয়ন শাহজালাল বলীর হাতে চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ ৩০ হাজার টাকা এবং জীবন বলীর হাতে রানার-আপ ট্রফি ও নগদ ২০ হাজার টাকা প্রাইজমানি তুলে দেন। চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, প্যানেল মেয়র আবদুস সবুল লিটন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন।

এর আগে শুরুতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার কৃষ্ণপদ রায় আনুষ্ঠানিকভাবে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলার ১১৪ তম আসরের উদ্বোধন করেন।