দেশ গার্মেন্টসের ক্রেডিট রেটিং প্রকাশ

Posted on January 2, 2023

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে টেক্সটাইল খাতের কোম্পানি দেশ গার্মেন্টস  লিমিটেডের ক্রেডিট রেটিং প্রকাশ করা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশ গার্মেন্টসের  ঋণমান হয়েছে দীর্ঘমেয়াদে ‘এ -৩’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-৩’ কোম্পানিটির বর্তমান রেটিং স্থিতিশীল অবস্থায় আছে। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও রেটিং প্রকাশের দিন পর্যন্ত কোম্পানিটির অন্যান্য প্রাসঙ্গিক গুণগত তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ওয়াসো ক্রেডিট রেটিং।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তথ্য অনুযায়ী কোম্পানির গত ৫ বছরের শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভি) হলো ২০১৭ সালে ১৭ টাকা ৬১ পয়সা, ২০১৮ সালে ২০টাকা ৭৭পয়সা, ২০১৯ সালে ২২ টাকা ৫০ পয়সা ২০২০ সালে ২০ টাকা ০১ পয়সা এবং ২০২১ সালে ১৯ টাকা ৭০ পয়সা।

পর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরের ভিতরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০১৭ সালে ৬ টাকা ৫৬ পয়সা, ২০১৮ সালে ৪ টাকা ৬৩ পয়সা, ২০১৯ সালে ২ টাকা ৬৭ পয়সা, ২০২০ সালে ৪৩ পয়সা এবং ২০২১ সালে ৪০ পয়সা।

জানা যায়, ২০২১-২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই’২২-সেপ্টেম্বর’২২) কোম্পানিটি শেয়ার প্রতি আয় হয়েছে ১৩ পয়সা।

লভ্যাংশ সংক্রান্ত তথ্যপর্যবেক্ষনে দেখা যায়, বিগত ৫ বছরের মধ্যে কোম্পানিটি বিনিয়োগকারীদের, ২০১৭ সালে ৫ শতাংশ, ২০২১ সালে ৫ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছে। কোম্পানিটি গত ৫ বছরের মধ্যে ২০১৭ সালে ১৫ শতাংশ, ২০১৮ সালে ১০ শতাংশ, ২০১৯ সালে ১০ শতাংশ, ২০২০সালে ৩ শতাংস বোনাস শেয়ার ঘোষণা করেন।

গত এক মাসে দর উঠানামা হয়েছে ১৪০.৫০-১৪০.৫০ টাকা এবং একবছরে দর ওঠানামা হয়েছে ১৩৫.৬০-২০৬.৯০ টাকা ।গতকালকের ক্লোজিং মূল্য ১৪১.৯০ টাকা। আজকের ওপেনিং মূল্য ১৪০.৫০টাকা।

জানা যায়, ২০২১-২০২২ হিসাব বছরে ‘জুলাই-জুনে’ সঞ্চয় ও বাড়তি আয়/(লোকসান) ৭ কোটি ৩০ লাখ টাকা। হালনাগাদ প্রান্তিক প্রতিবেদনের ভিত্তিতে কোম্পানিটির মূল্য ও আয় অনুপাত (পিই রেশিও ) ২৭০.১৯ এবং বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে ৩৫১.২৫ ।

পর্যবেক্ষনে দেখা যায়, কোম্পানিটি ১০ কোটি অনুমোদিত মূলধন নিয়ে ১৯৮৯ সালে দেশের প্রধান শেয়ার বাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয় । কোম্পানিটির বর্তমানে পরিশোধিত মূলধনের পরিমান ৭ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা । কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৭৫ লাখ ৩৪ হাজার ৮৫৬ টি । অভিহিত মূল্য ১০ টাকা। তাদের মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে ৫৪.৯৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠনিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩.৫১ শতাংশ শেয়ার, বাকি ৪১.৮০ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে। বাজারে তালিকাভূক্ত ’বস্ত্র’ খাতের এ কোম্পানিটি বর্তমানে ” বি ” ক্যাটাগরিতে অবস্থান করেছে।

আরো দেখুন.....দেশ গার্মেন্টসের লেনদেন বন্ধ থাকবে কাল