আইসিএমএবি এর নতুন শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠিত

Posted on April 18, 2023

কর্পোরেট ডেস্ক : দি ইনস্টিটিউট অফ কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএমএবি), ঢাকা গত মঙ্গলবার (১১ এপ্রিল) জানুয়ারি-জুন ২০২৩ সেশনের নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য একটি¨নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করে।

ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ্ উক্ত অনুষ্ঠানে সদ্য ভর্তি হওয়া সকল শিক্ষার্থী, কাউন্সিল সদস্য এবং অন্যান্যদের স্বাগত জানান।তিনি তার বক্তৃতায় আইসিএমএবি’র কার্যক্রম এবং দেশে কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং পেশার প্রচার ও প্রসার সম্পর্কে বর্ণনা করেন।আইসিএমএবি’র একাডেমিক অ্যাফেয়ার্স ডিভিশনের পরিচালক প্রফেসর ডক্টর মোহাম্মদ জাকারিয়া মাসুদ এফসিএমএ একাডেমিক কার্যক্রমের উপর আলোকপাত করেন। তিনি অধিবেশনে শিক্ষার্থীদের পেশাগত যোগ্যতা হিসাবে সিএমএ শিক্ষার মূল্য এবং কেন এটি সাধারণ শিক্ষা থেকে আলাদা এ বিষয়ে আলোচনা করেন। ইনস্টিটিউটের ফেলো সদস্য জিল্লুর রহমান এফসিএমএ, ডিজিএম (অর্থ ও হিসাব), হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস ‘পাথ ওয়ে টু সিএমএ ’ নামক একটি প্রবন্ধ উপস্থাপন করেন।

ইনস্টিটিউটের শিক্ষা কমিটি এবং কাউন্সিল সদস্য এস.এম. জহির উদ্দিন হায়দার এফসিএমএ, সিএমএ শিক্ষার বিষয়ে আলোকপাত করেন। মোহাম্মদ জাহাঙ্গীর আলম এফসিএমএ চেয়ারম্যান, স্টুডেন্টস অ্যাফেয়ার্স কমিটি এবং কাউন্সিল সদস্য - কীভাবে একজন সফল সিএমএ হওয়া যায় তার উপর একটি সংক্ষিপ্ত প্রবন্ধ উপস্থাপন করেন।

আইসিএমএবিএর সভাপতি মোঃ আবদুর রহমান খান এফসিএমএ নবীন ছাত্রদের প্রশ্নের উত্তর দেন। তিনি জানান যে, আইসিএমএবি I FAC, CAPA এবং SAFA-এর মতো বিশ্বের ঐতিহ্যবাহী অ্যাকাউন্টিং সংস্থাগুলির সদস্য। বিশ্বের অন্যান্য পেশাদার অ্যাকাউন্টিং সংস্থাগুলির সাথ ও আইসিএমএবি’র সম্পৃক্ততা রয়েছে। কেউ যদি সিএমএ শিক্ষার প্রতিবন্ধকতা অতিক্রম করার সংকল্প করে, তবে তাকে পূর্ণনিষ্ঠা ও আন্তরিকতার সাথে সিএমএ শিক্ষায় মনোনিবেশ করতে হবে।

অনুষ্ঠানের বক্তাগণ বলেন, সিএমএ কোর্সে ভর্তি হওয়া মানেই আইসিএমএবিএ এর মতো একটি পেশাদার সংস্থার সদস্য হওয়ার প্রক্রিয়ার মধ্যে প্রবেশ করা। তাঁরা আরো বলেন যে, আজকের নবীন সিএমএর শিক্ষার্থীই আগামী দিনের দেশের অর্থনীতির কর্ণধার হবেন এবং আগামী ২৫/৩০ বছরের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠি তথা কবে আশা করা যায়। এ লক্ষকে সামনে রেখে শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম করতে হবে এবং সময়কে দক্ষতার সাথে এবং কার্যকর ভাবে ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন আইসিএমএবি এর সেক্রেটারি মোঃ কাউসার আলম এফসিএমএ।নবীন শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে অনুষ্ঠানটি অত্যন্ত প্রাণবন্ত হয়ে ওঠে ।