24 C
Dhaka
অক্টোবর ১৭, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ পুঁজিবাজার লীড নিউজ শেয়ার বাজার

স্বল্প মূলধনী কোম্পানিকে পুঁজিবাজারে সম্পৃক্ত করতে ডিএসই কর্তৃক এসএমই-ভি-নেক্সট প্ল্যাটফর্মের উদ্বোধন

DSE -v next

শেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশি কোম্পানি প্রকল্পগুলোর সঙ্গে চীনসহ অন্যান্য দেশের বিনিয়োকারীদের মধ্যে সংযোগ স্থাপনে ডিএসই এসএমই ভিনেক্সট নামে দুটি অনলাইন প্ল্যাটফর্ম চালু করেছে ঢাকা শেনঝেন স্টক এক্সচেঞ্জ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেনবাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার নির্বাহী পরিচালক, ঢাকা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সদস্য, ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেক হোল্ডার প্রতিনিধি, চেম্বার প্রতিনিধি, বিভিন্ন অ্যাসোসিয়েশন প্রতিনিধি, তালিকা এবং তালিকাভুক্ত কোম্পানির প্রতিনিধি, মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধি, ইস্যু ম্যানেজার, অডিটরস এসএমই সেক্টরের প্রতিনিধিরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি খায়রুল হোসেনে বলেন,“আগামী দুইতিন বছরের মধ্যেই আমাদের ক্যাপিটাল মার্কেট একটি অত্যন্ত সুদৃঢ় অবস্থানে যাবে। এবং আমাদের জিডিপির ৪০ থেকে ৫০ শতাংশ হবে।

বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান খুঁজে বের করতে গিয়ে দেখা যায়, ২০১৮ সালের হিসাব অনুযায়ী বাংলাদেশের পুঁজিবাজার জিডিপির ১৮ শতাংশের কাছাকাছি। সেখানে ভারতে ৭০ শতাংশের উপরে। আর থাইল্যান্ড ১০০ শতাংশের উপরে।

এর ব্যাখ্যা দিতে গিয়ে খায়রুল হোসেন বলেন, “এখন থেকে আমাদের ছোট ছোট কোম্পানিগুলো যাদেরকে আমরা এসএমই বলে থাকি তারা পুঁজিবাজার থেকে পুঁজি সংগ্রহ করতে পারবে। পাশাপাশি তারা বিদেশ থেকেও টাকা পাবে। এসএমই এর উপর ভর করে চায়না যেভাবে অর্থনৈতিক শক্তিতে পরিণত হয়েছে আমরাও সেটা করতে পারব।

তিনি আরও বলেন, সকল ক্ষেত্রে কর্পোরেট এথিক্স, কর্পোরেট গভর্নেন্স  কমপ্লায়েন্স নিশ্চিত করার ক্ষেত্রে আইসিএবি ফার্মের মতো আইসিএমএবি আইসিএসবি এর সম্পৃক্ততা রাখা হবে।

পুজিবাজার নিয়ন্ত্রক সংস্থার প্রধান ব্যক্তি মনে করেন দুইতিন বছরের মধ্যে বাংলাদেশের পুঁজিবাজার বর্তমানের তুলনায় অনেক গুণ বড় হবে। অর্থনীতিতে অবদান অনেকটা বাড়বে।

ছোট এবং মাঝারি কোম্পানিগুলো পুঁজিবাজারে আসলে বাজারের গভীরতা বাড়বেউল্লেখ করে খায়রুল হোসেন বলেন, “আজকেরে এই কর্মকাণ্ডের এই কোম্পানি গুলো বাজারে আসতে শুরু করবে। একটি কোম্পানিকে আমরা এই অক্টোবর মাসেই অনুমতি দেবো।

অনুষ্ঠানে এসএমইভিনেক্সট প্ল্যাটফর্মে আসা কোম্পানিগুলো যাচাই বাচাই এর ক্ষেত্রে ৬টি অডিট ফার্ম  ১৩ টি ইস্যুম্যানেজমেন্ট কোম্পানির সাথে চুক্তি বিনিময় হলেও কোন সিএস ফার্মকে কমপ্লায়েন্স অডিটের জন্য নিয়োগ দেওয়া হয়নি। ফলে কোন কমপ্লায়েন্স অডিট ছাড়াই শুরু হতে যাচ্ছে এসএমইভিনেক্সট প্ল্যাটফর্ম।

পুঁজিবাজারের যে সকল অংশীদারডিলার এখন যে কষ্টে আছেন। লেনদেন কম হওয়ার কারণে তাদের প্রতিষ্ঠানগুলো ব্যবস্থাপনায় যে সমস্যা হচ্ছে। সেই সমস্যাও আস্তে আস্তে কেটে যাবে,” নিয়ন্ত্রক সংস্থা প্রধান।

সোমবার (০৭ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান . এম. খায়রুল হোসেন দুটির উদ্বোধন করেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক . আবুল হাশেম।

আরও পড়ুন: আগামীকাল থেকে স্পট মার্কেটে ৪ কোম্পানি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

চট্টগ্রামে গ্র্যান্ড ওয়েডিং এক্সপো কাল শুরু

*

গরু ছেড়ে নারীদের কথা ভাবুন: মোদিকে তরুণীর বার্তা

*

ডোপ টেস্ট ফি নির্ধারণ করলো সরকার

*