24 C
Dhaka
অক্টোবর ১৭, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

নতুন হোয়াটসঅ্যাপে নির্দিষ্ট সময় ভ্যানিশ হয়ে যাবে পুরানো মেসেজ

ডেস্ক রির্পোট: বছর দুই আগে ডিলিট ফর এভারিওয়ান ফিচার এনেছিল Whatsapp। সেই ফিচারে নির্দিষ্ট সময়ের মধ্যে ডিলিট করে দেওয়া যায় প্রেরিত মেসেজ। এবার ব্যবহারকারীদের সুবিধার জন্য নতুন ফিচারের বিষয়ে কাজ করছে Whatsapp। নতুন ফিচারে নির্দিষ্ট সময় অন্তর নিজে থেকেই মুছে যাবে পুরানো মেসেজ। চ্যাট চলাকালীন নিজেই সেট করে নিতে পারবেন কতক্ষণ থাকবে আপনার পুরানো মেসেজ। ফলে যাঁর সঙ্গে চ্যাট করছেন, নির্দিষ্ট সময়ের পর আর তিনি পুরানো মেসেজ খুঁজে পাবেন না।

ডিলিট ফর অল ফিচারে পুরানো মেসেজ ডিলিট করার জন্য সাত মিনিট সময় পান প্রেরক। তার মধ্যে মেসেজ ডিলিট করে দেওয়া হলে মেসেজ প্রাপকও আর সেই মেসেজ দেখতে পান না। তবে নতুন ফিচারে স্বয়ংক্রিয়ভাবেই ডিলিট করা যাবে প্রেরিত পুরানো মেসেজ। ফলে আপনার মেসেজ প্রাপকের কাছে আর পুরানো কনভারশেসানের কোনও হদিশ থাকবে না।

কতক্ষণ অন্তর ডিলিট হবে পুরানো মেসেজ? বিভিন্ন টেক পোর্টাল সূত্রে খবর, মেসেজ প্রেরক নিজেই ঠিক করতে পারবেন যে কতক্ষণ অন্তর ডিলিট হবে পুরানো মেসেজ। ৫ সেকেন্ড থেকে ১ ঘণ্টা পর্যন্ত মেসেজের আয়ু স্থির করা যাবে। আর সেই সময়ের মধ্যেই ডিলিট হতে থাকবে পুরানো কনভারশেসন।

তবে হোয়াটস্যাপই যে প্রথম এই ফিচার আনল তা কিন্তু নয়। টেলিগ্রাম ও জি-মেল-এর মতো অ্যাপেও রয়েছে এই ফিচার। সেই পথেই এবার হাঁটল হোয়াটস্যাপ। নতুন সেল্ফ-ডিস্ট্রাক্ট ফিচারের সাহায্যে পুরানো গোপন মেসেজ নিজে থেকেই ডিলিট হয়ে যাবে। ফলে, ব্য়ক্তিগত মেসেজ ও তথ্য় লিক হওয়ার সম্ভাবনাও কমবে।

তবে, হোয়াটস্যাপের নতুন ফিচারের সমালোচনাও করছেন প্রযুক্তি বিশেষজ্ঞদের একাংশ। কেউ কেউ মনে করছেন এর ফলে সুবিধা হতে পারে অসাধু ব্যক্তিদের। গোপনে পাঠানো সংকেত ও মেসেজ ও নিজে থেকেই নির্দিষ্ট সময় অন্তর ডিলিট হয়ে যাওয়ায় তার হদিশ পাবেন না তদন্তকারীরা।

তবে শুধু এটিই নয়, আরও একগুচ্ছ নতুন ফিচার আনার বিষয়ে কাজ করছেন হোয়াটস্যাপের প্রযুক্তিবিদরা। ডার্ক মোড, কন্ট্যাক্ট কিউ আর কোড স্ক্যানার-সহ বেশ কিছু নতুন ফিচার আনতে চলেছে হোয়াটস্যাপ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান মিলেছিল, দাবি নাসার বিজ্ঞানীর

*

কোন দেশে কোন স্মার্টফোন সবচেয়ে জনপ্রিয়

*

তিন দিনেই বিক্রি শেষ ‘স্যামসং ফোন্ড’ মোবাইল

*