ইউরোপে বাংলাদেশের পোশাক রপ্তানি বেড়েছে ১২ শতাংশ

Posted on April 16, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : বাংলাদেশের তৈরি পোশাক পণ্য ইউরোপের বাজারে রপ্তানি বেড়েছে প্রায় ১২ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে এই চিত্র উঠে এসেছে।

রোববার (১৬ এপ্রিল) সময়ে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য মতে, চলতি অর্থবছরের প্রথম ৯ মাসে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের পোশাক পণ্য রপ্তানি ১১.৭৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৭.৬১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যা ২০২১-২২ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে ছিল ১৫.৭৫ বিলিয়ন মার্কিন ডলার।

এই সময়ে ইউরোপীয় ইউনিয়নের প্রধান বাজারগুলোর মধ্যে জার্মানিতে রপ্তানি আগের বছরের একই সময়ের তুলনায় ৪.১৬ শতাংশ কমেছে, যেখানে ফ্রান্স এবং স্পেনে আমাদের রপ্তানি যথাক্রমে ২৫ দশমকি ২৩ শতাংশ এবং ১৮.৮২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে পোল্যান্ডে রপ্তানি ১৪.৮৬ শতাংশ কমেছে।

উল্লিখিত সময়কালে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানিতে বছরওয়ারিভাবে ৫.০১ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধি হয়ে রপ্তানি দাঁড়িয়েছে ৬.২৫ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়াও যুক্তরাজ্য এবং কানাডায় আমাদের রপ্তানি যথাক্রমে ১৪.০৪ শতাংশ প্রবৃদ্ধিসহ ৩.৮৪ বিলিয়ন মার্কিন ডলার এবং ১৭.৬৮ শতাংশ প্রবৃদ্ধিসহ ১.০৮ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

একই সময়ে অপ্রচলিত বাজারে আগের ২০২১-২২ অর্থবছরের জুলাই-মার্চের তুলনায় আমাদের পোশাক রপ্তানি ৩৪.৭৪ শতাংশ বেড়ে ৪.৭৮ বিলিয়ন থেকে ৬.৪৪ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে, জাপান, ভারত, অস্ট্রেলিয়া, তুরস্ক, ব্রাজিল এবং দক্ষিণ কোরিয়াতে আমাদের রপ্তানি পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ৪৩.৭৯ শতাংশ, ৫৮.৩৮ শতাংশ, ৪২.২২ শতাংশ, ৮২.৪৯ শতাংশ, ৭৩.১৫ শতাংশ এবং ৩৪.৬৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।