৬ আসনের উপনির্বাচনে তিনটি আসনে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ

Posted on January 2, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : বিএনপির সংসদ সদস্যরা ছেড়ে দেওয়ায় শূন্য হওয়া আসনগুলোর উপনির্বাচনে প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দুটি আসন ১৪ দলের শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদকে ছেড়ে দিয়েছে। তিনটি আসনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী ঘোষণা করা হয়েছে। একটি আসনে কোনো প্রার্থী দেওয়া হয়নি। উন্মুক্ত রাখা হয়েছে।

বগুড়া-৬ আসনে রাগেবুল আহসান রিপু, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে জিয়াউর রহমান এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে আবদুল ওদুদ লের হয়ে নৌকা প্রতীকে লড়বেন। অন্যদিকে, ১৪ দলের দুই শরিক দল বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে ঠাকুরগাঁও-৩ এবং জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) বগুড়া-৪ আসনে ছাড় দিয়েছে ক্ষমতাসীন দলটি। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ আসনটি উন্মুক্ত রেখেছে তারা।

রোববার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে মনোনয়ন বোর্ডের সদস্যরা যোগ দেন।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণভবনের গেটে বৈঠকের সিদ্ধান্ত তুলে ধরেন। তিনি বলেন, আগে থেকেই ১৪ দল শরিক ওয়ার্কার্স পার্টি ঠাকুরগাঁও-৩ এবং জাসদ বগুড়া-৪ আসনে ছাড় চেয়ে আসছিল। এর মধ্যে ২০১৮ সালের নির্বাচনে ১৪ দলীয় জোটের প্রার্থী হিসেবে ওয়ার্কার্স পার্টির অধ্যাপক ইয়াসির আলী ঠাকুরগাঁও-৩ এবং জাসদের একেএম রেজাউল করিম তানসেন প্রতিদ্বন্দ্বিতা করে বিএনপির প্রার্থীর কাছে হেরে যান। দু'জনই ১৪ দলের হয়ে আগের দু'টি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হয়েছিলেন।  

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের বিএনপি দলীয় এমপি উকিল আবুস সাত্তার ভূঁইয়া তার দলের অন্য পাঁচ এমপির সঙ্গে পদত্যাগ করেন। তবে উকিল আবদুস সাত্তার এরই মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পদ থেকেও পদত্যাগ করেছেন। এই আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাঁর প্রতিদ্বন্দ্বিতার গুঞ্জন রয়েছে। এই কারণে উপনির্বাচনকে জমজমাট করতে আওয়ামী লীগ থেকে আসনটিকে উন্মুক্ত রাখা হয়েছে- এমনটাই জানিয়েছেন দলের নীতিনির্ধারক নেতারা।