21.9 C
Dhaka
অক্টোবর ২৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম

বাংলাদেশ এসডিজি ট্রাকার চালু করেছে : পররাষ্ট্রমন্ত্রী

কর্পোরেট সংবাদ ডেস্ক:  বাংলাদেশ দেশের অন্যান্য জাতীয় উন্নয়ন লক্ষ্যের পাশাপাশি এসডিজি মনিটরিং-এর জন্য একটি তথ্য ভান্ডার গড়ে তুলতে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ট্রাকার চালু করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন,।

আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতিসংঘ আবাসিক কো-অডিনেটর কার্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত ‘এসডিজি এবং বাংলাদেশ’ শীষর্ক এক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

তিনি বলেন, এটি আমাদের জন্য একটি ভাল সংবাদ। আমরা এসডিজি ট্রাকার চালু করেছি। এখন আমরা সুনিদিষ্ট লক্ষ্য নির্ধারন এবং প্রতিটি এসডিজি’র অগ্রগতি মনিটরিং করার জন্য এটি ব্যবহার করতে পারবো।

তিনি বলেন, মিলেনিয়াম উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অজর্ণে দক্ষতা অজর্ণের পর বাংলাদেশ এখন এসডিজি অর্জনের মনোনিবেশ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সঠিক পথেই আছি, ফলে আমরা সফল হবোই। আমরা অতিতে মাজের ব্যাপক সম্পৃক্ততা এবং সকল স্টেকহোল্ডারের সঙ্গে অংশীদারিত্ব খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বাংলাদেশ এমন একটি দেশ, যে দেশটি ৭ম জাতীয় উন্নয়ন পরিকল্পনা এবং ডেল্টা প্লান-২০২১ এর মতো জাতীয় উন্নয়ন পরিকল্পনায় এসডিজি সম্পৃক্ত করেছে। দেশটি এসডিজি অজর্ণে প্রতিশ্রুতিবদ্ধ।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন মিরাকলে রূপ নিয়েছে। তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে অগ্রগতি হলেও জলবায়ু পরিবর্তন আমাদের জন্য একটি মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেন, বাংলাদেশ নিজস্ব অর্থায়নে জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় কৌশলগত ও কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে।

তিনি বলেন, দারিদ্র্য বিমোচন, সকলের জন্য স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করন, শিশু ও মাতৃ মৃত্যুহার হ্রাস, জাতীয় পযার্য়ে সকল ক্ষেত্রে অসমতা দুর করা, গুনগত শিক্ষা নিশ্চিত এবং পরিবেশের মতো কিছু বড় বড় চ্যালেঞ্জ আমাদের মোকাবেলা করতে হচ্ছে। তিনি এসডিজির সফলতা অর্জনে সকলকে এক সঙ্গে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, ইউএন আবাসিক কোঅর্ডিনেটর মিয়া সেপ্পো, সদস্য (সিনিয়র সচিব), জেনারেল ইকোনমিক ডিভিশন, ড. শামসুল আলম এবং ইউএনএফপিএ’র এশিয়া প্যাসিফিকের আঞ্চলিক পরিচালক জর্ণ আন্দ্রেসন বক্তব্য রাখেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, বাংলাদেশ এসডিজি’র সফল বাস্তবায়নে রাজণৈতিক ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আমাদের সম্পদ সংগ্রহ করছি, সক্ষমতা অজর্ণ করছি এবং জনগনের ক্ষমতায়ন নিশ্চিত করছি। তিনি বলেন, এসডিজি হবে ব্যাপক, দীর্ঘ মেয়াদি এবং বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশেগুলোতে টেকসই উন্নয়নের জন্য বৈশ্বিক সম্পদ ও সমর্থন লাভে আশ্বস্ত করছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

বাংলাদেশ সফরে জাপান সম্রাটকে রাষ্ট্রপতির আমন্ত্রণ

*

আন্দোলন স্থগিত, মাঠে ফিরছেন সাকিবরা

*

বিসিবির লভ্যাংশের ভাগ দাবি ক্রিকেটারদের

*