বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেসি

Posted on April 15, 2023

স্পোর্টস ডেস্ক : ক্লাব ফুটবলে সম্ভাব্য যা কিছু জেতা সম্ভব প্রায় সবই জিতেছেন লিওনেল মেসি। ৩৬ বছরের খরা কাটিয়ে আর্জেন্টিনাকে গত ডিসেম্বরে এনে দিয়েছেন বিশ্বকাপও। এবার ২০২৩ সালে যুক্তরাস্ট্রের 'টাইম পত্রিকা'-র সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় জায়গাও করে নিয়েছেন মেসি। ফ্রান্সের তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেও এই তালিকায় জায়গা পেয়েছেন। আর তাই সেই পত্রিকায় আর্জেন্টিনার মহাতারকাকে নিয়ে লিখেছেন টেনিসে সর্বকালের অন্যতম সেরা রজার ফেডেরার।

গত বছর সেপ্টেম্বরে টেনিস থেকে অবসর নেওয়া ২০টি গ্র্যান্ডস্লামজয়ী ফেডেরার তাঁর বন্ধু মেসিকে নিয়ে লিখেছেন, "লিওনেল মেসির গোলস্কোরিং রেকর্ড ও ট্রফি জয় নিয়ে নতুন ভাবে আর কিছু লেখার দরকার নেই। ৩৫ বছর বয়সকে উপেক্ষা করেও, মেসি পারফরম্যান্স করে চলেছেন। নিজের গ্রেটনেস ধরে রেখেছেন। এমন সাফল্য অর্জন করা যেমন কঠিন তেমনি ধরে রাখা আরও অনেক বেশি কঠিন। মেসির ড্রিবলিং অনেকটা ম্যাজিকের মতো। মাঠের কোণ থেকে নেওয়া পাসগুলোতে রয়েছে শিল্পের ছোঁয়া। ওঁর ম্যাচ রিডিং বিপক্ষকে বোকা বানিয়ে দেয়।"

অবসর নেওয়ার পর ফেডেরার টের পেয়েছেন, তাঁদের মতো কিংবদন্তি ক্রীড়াবিদরা বাকিদের কাছে কতটা গুরুত্বপূর্ণ। মেসির ক্ষেত্রেও বিষয়টি তেমন বলেই মনে করেন এই সুইস কিংবদন্তি। ফেডেরার ফের লিখেছেন, "আমার কেরিয়ার শেষ হয়েছে। এখন বুঝতে পারি আমরা জন সমাজের মধ্যে কতটা গুরুত্বপূর্ণ। কিন্তু দৈনন্দিন জীবনে আমরা সেটা টের পাই না। মেসির মতো একজন ফুটবলারের জন্য এর ব্যাপ্তি আরও বড়, কারণ ও বার্সেলোনা এবং পিএসজি-র মতো জনপ্রিয় ক্লাব এবং আর্জেন্টিনার মতো ফুটবলপাগল একটি দেশের প্রতিনিধিত্ব করে। আর্জেন্টিনার বিশ্বকাপ জয় এক কথায় অসাধারণ। বুয়েনস এইরেসের রাস্তায় লাখ লাখ মানুষ নেমে যাওয়া খেলাধুলার জন্য দারুণ মুহূর্ত। গোটা বিশ্বই সেটা দেখেছে। এমনকি যারা ফুটবল দেখে না তারাও বুঝেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটির প্রভাব কতটা।"

৩৫ বছর বয়সী মেসিকে আরও বেশ কিছুদিন মাঠে দেখতে চান ফেডেরার। তিনি শেষে লিখেছেন, "বড় হয়ে ওঠার পথে দিয়েগো মারাদোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতা ছিলেন আমার পছন্দের খেলোয়াড়। দুজনের সঙ্গেই দেখা করার সৌভাগ্য আমার হয়েছে। ওঁরা আমাকে প্রেরণা দিয়েছেন। এখন মেসি ভবিষ্যত প্রজন্মকে প্রেরণা দিতে পারেন। তাঁর দুর্দান্ত সৃজনশীলতা ও শৈল্পিক খেলা আরও কিছুদিন দেখতে চাই। ধন্যবাদ, লিও।"

আরও পড়ুন:

বাফুফে সাধারণ সম্পাদককে দুই বছর নিষিদ্ধ করলো ফিফা

দ্বিতীয়বারের মতো আইসিসির মাস সেরা ক্রিকেটার সাকিব

ধনী ক্রিকেট বোর্ডের তালিকায় অস্ট্রেলিয়াকে পেছনে ফেলল বাংলাদেশ