25.1 C
Dhaka
অক্টোবর ১৭, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

সৌরজগত থেকে ধেয়ে আসছে অজানা মহাজাগতিক বস্তু

ডেস্ক রির্পোট: অন্য সৌরজগত থেকে আমাদের দিকেই ছুটে আসছে মহাজাগতিক বস্তু। ইউক্রেনের এক শখের জ্যোতির্বিজ্ঞানীর চোখেই প্রখম ধরা পড়ে অজানা মহাজাগতিক বস্তুর ছবি। তবে চিন্তার কিছু নেই, পৃথিবীর সঙ্গে তার সংঘর্ষের কোনও সম্ভাবনাই নেই বলে জানিয়ে দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা।

ক্রিমেয়ার গেনাডি বরিসভের পর্যবেক্ষণেই ৩০ অগস্ট প্রথম ধরা পড়ে অজানা মহাজাগতিক বস্তু। প্রাথমিকভাবে গেনাডির নামের আদ্যক্ষর অনুসারে এই মহাজাগতিক বস্তুর নাম ‘জিবি00২৩৪’ রেখেছিলেন বিজ্ঞানীরা। পরে ‘সি/২০১৯ কিউ4(বরিসভ)’ নাম দেওয়া হয় মহাজাগতিক বস্তুটির।

এর আগে ২০১৭ সালে ‘ওউমুয়ামুয়া’ নামের একটি মহাজাগতিক বস্তু পৃথিবীর সৌরজগতের মধ্যে দিয়ে সূর্যের কাছ দিয়ে সরে গিয়েছিল। তবে, ‘ওউমুয়ামুয়া’ সূর্যের গা ঘেঁষে বেরিয়ে যাওয়ার পরেই তা জ্যোতির্বিজ্ঞানীদের নজরে আসে।

সি/২০১৯ কিউ4(বরিসভ) ক্রমশই এগিয়ে আসছে পৃথিবীর সৌরজগতের দিকে। আগামী ১০ ডিসেম্বর সূর্যের নিকটতম স্থান ঘেঁষে বেরিয়ে যাবে মহাজাগতিক বস্তুটি। আগের বারের মহাজাগতিক বস্তুটি পর্যবেক্ষণ করার সুযোগ পাননি বিজ্ঞানীরা। এবারে তাই সি/২০১৯ কিউ4(বরিসভ) পর্যবেক্ষণের সম্ভাবনায় উত্সাহি বিজ্ঞানীরা।সূত্র-জি নিউজ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

মঙ্গল গ্রহে প্রাণের সন্ধান মিলেছিল, দাবি নাসার বিজ্ঞানীর

*

কোন দেশে কোন স্মার্টফোন সবচেয়ে জনপ্রিয়

*

তিন দিনেই বিক্রি শেষ ‘স্যামসং ফোন্ড’ মোবাইল

*