27.5 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

দেশের প্রথম সৌর বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন আজ

কর্পোরেট সংবাদ ডেস্ক: রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রে ৭.৪ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্রের  উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (১১ সেপ্টেম্বর) ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। উদ্বোধনের পর এই কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের ম্যানেজার এটিএম আব্দুরজ্জাহের এসব তথ্য জানান।

এশিয়া উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের অর্থায়নে নির্মিত প্রকল্পটিতে ব্যয় করা হয়েছে প্রায় ১১০ কোটি টাকা। প্রকল্পের পরিচালক মো. ফারুক জানান, সৌর শক্তির সাহায্যে ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনক্ষম প্রকল্পটির ইতোমধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এখান থেকে দৈনিক ৭ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যয় করা হবে। অবশিষ্ট ৫ দশমিক ৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ করা হবে।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প ইঞ্জিনিয়ার মো. জাহাঙ্গীর আলম বলেন, আগামী দুই বছর চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেটটি কর্পোরেশন এর দেখভালের দায়িত্বে থাকবে। এটি কাপ্তাই কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্রের হাতে ন্যস্ত থাকবে দুই বছর। এই প্রকল্পের মাধ্যমে রাঙামাটি, কাপ্তাই ও লিচু বাগান পর্যন্ত বিদ্যুৎ সরবরাহের পর আরও দুই-তিন মেগাওয়াট বিদ্যুৎ থাকে, যা জাতীয় গ্রিডে যুক্ত করা হবে।

জেটটি করপোরেশনের প্রজেক্ট ম্যানেজার আবু বক্কর ছিদ্দিক জানান, চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান জেটটি করপোরেশন পাওয়ার প্ল্যান্টটি নির্মাণ করছে। ২৪,০১২টি প্যানেল স্থাপনের মাধ্যমে সোলার প্যানেলটি স্থাপন করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

*

কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতিসহ আটক ৫, অস্ত্র-মাদক উদ্ধার

*

যুবলীগ থেকে বহিস্কার খালেদ মাহমুদ

*