27.5 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শিরোনাম শীর্ষ সংবাদ

ইরাকে তাজিয়া মিছিলে পদদলিত হয়ে নিহত ৩১

কর্পোরেট সংবাদ ডেস্ক : ইরাকের কারবালায় পবিত্র আশুরা উপলক্ষ্যে বের হওয়া তাজিয়া মিছিলে পদদলিত হয়ে অন্তত ৩১ জন নিহত হয়েছেন। মঙ্গলবার পবিত্র আশুরা উদযাপনের সময় এ ঘটনায় আরও শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

তবে ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল বদর জানিয়েছেন, হতাহতের এই সংখ্যা চূড়ান্ত নয়।

কারবালায় আয়োজিত মিছিলের একাংশের ওপর ফুটপাত ধসে পড়লে আতঙ্কিত হয়ে সবাই ছুটতে শুরু করে। এ সময় পদদলিত হওয়ার ঘটনা ঘটে।

চলতি বছর এই আয়োজনে অংশ নিতে কারবালায় প্রায় ত্রিশ লাখ মানুষ সমবেত হয় বলে আয়োজকদের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

মহানবী হজরত মোহাম্মদ (সা:) এর নাতী ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী পালনের অংশ হিসেবে ওই মিছিল আয়োজন করা হয়। ৬৮০ খ্রিস্টাব্দে ইয়াজিদের বাহিনীর হাতে কারবালায় নিহত হন তিনি।কারবালা শহরে প্রতিবছর লাখ লাখ শিয়া মতালম্বী তাজিয়া মিছিলে যোগ দেয়।

ইরাকের প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের সময় আশুরার এই রকম সমাবেশ নিষিদ্ধ ছিল। কিন্তু এখন এ দিনটি জাতীয় ছুটি। পুরো রাস্তা, পথঘাট শোকের আবহে ভরে যায়। এর মধ্য দিয়ে কারবালার সেই যুদ্ধকে ফুটিয়ে তোলা হয়। জানানো হয় শোক। ২০০৫ সালে বাগদাদে অন্য একটি ছুটির দিনে ইমাম কাদিম সমাধিতে সমবেত হয়েছিলেন বিপুল সংখ্যক ভক্ত। ওই সময় গুজব ছড়িয়ে পড়ে আত্মঘাতী বোমা হামলাকারী রয়েছে সেখানে। এ ঘটনায় হুড়োহুড়ি করতে গিয়ে পদদলিত হয়ে মারা যান কমপক্ষে ৯৬৫ জন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

*

কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতিসহ আটক ৫, অস্ত্র-মাদক উদ্ধার

*

যুবলীগ থেকে বহিস্কার খালেদ মাহমুদ

*