27.5 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক আর্কাইভ

আলিবাবা থেকে জ্যাক মা’র অবসর

আন্তর্জাতিক ডেস্ক: নিজের ৫৫তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন আলিবাবার সহ-প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ চেয়ারম্যান জ্যাক মা। ঠিক এক বছর আগেই তিনি নিজের দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার কথা ঘোষণা দিয়ে রেখেছিলেন।

এরইমধ্যে এই ই-কর্মাস জায়ান্টের অবসর নেওয়াকে কেন্দ্র করে হাংঝু শহরে বিশাল এক স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আনুষ্ঠানিকতা শেষ করে জ্যাক মার বদলে এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেবেন আলিবাবার সিইও ড্যানিয়েল ঝাং।

তবে আগের ঘোষণা অনুযায়ী জ্যাক মা অবসর নেওয়ার পর শিক্ষকতায় ফিরবেন বলে জানা গেছে। এর পাশাপাশি নিজের দাতব্য সংস্থা জ্যাক মা ফাইন্ডেশনেও সময় দেবেন।

নিজের অবসরের ব্যাপারে তিনি বলেন, আলিবাবা কখনোই শুধু জ্যাক মাকে নিয়ে ছিলো না বরং জ্যাক মা সব সময় আলিবাবার হয়েই থাকবে।

‘‘আমি আজীবনই আলিবাবার ফাউন্ডিং পার্টনার থাকবো।’’

অবসরে গেলেও আলিবাবার পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে ২০২০ সালে অনুষ্ঠিতব্য বিনিয়োগকারীদের বার্ষিক সভার আগ পর্যন্ত তিনি দায়িত্ব পালন করবেন।

জ্যাক মা তার ক্যারিয়ার শুরু করেছিলেন হাংঝু বিশ্ববিদ্যালয়ের ইংরেজির শিক্ষক হিসেবে। ১৯৯৯ সালে জ্যাক মাসহ কয়েকজন অংশীদার মিলে প্রতিষ্ঠা করেন আলিবাবা। বর্তমানে আলিবাবা ৪৬০ বিলিয়ন ডলারের কোম্পানি আর জ্যাক মার সম্পদের পরিমাণ ৪২.৮ বিলিয়ন ডলার। তাই এখনও চীনের শীর্ষ ধনী ব্যক্তিদের মধ্যে জ্যাক মা রয়েছেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

কলাবাগান ক্রীড়া চক্রের সভাপতিসহ আটক ৫, অস্ত্র-মাদক উদ্ধার

*

যুবলীগ থেকে বহিস্কার খালেদ মাহমুদ

*

ইসি থেকে রোহিঙ্গাদের আইডি দেয়া হয়নি: সিইসি

*