27.5 C
Dhaka
সেপ্টেম্বর ২১, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

’প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করেছে ব্র্যাক

ডেস্ক রির্পোট: সকল ধরনের প্রতিবন্ধীদের সহজে প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে ‘প্রতিবন্ধীবান্ধব’ ওয়েবসাইট চালু করেছে ব্রাক। গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রধান অতিথি হিসেবে এই ওয়েবসাইটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক কে এম আব্দুস সালাম।

এই ওয়েবসাইটের নতুন ফিচারগুলোর সাহায্যে প্রতিবন্ধী ব্যক্তিরা কম্পিউটার, ল্যাপটপ, ট্যাব ও ফোন ব্যবহার করে এটি ব্যবহার করতে পারবেন।কন্ঠস্বরের মাধ্যমে ওয়েবসাইটটি পরিচালনায় সহায়তা পাওয়া যাবে। শুধু কীবোর্ডের মাধ্যমেও এটা চালানো সম্ভব। এতে প্রয়োজনমতো অক্ষর ছোট-বড় করার সুবিধা আছে। চোখের উপর চাপ কমাতে ছবি সাদাকালো বা অন্য রঙে পরিবর্তন করা যাবে। দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরা বিভিন্ন তথ্য কণ্ঠস্বরের মাধ্যমে শুনতে পারবেন। ছবির বর্ণনাও শুনতে পারবেন তারা।

অন্যদিকে, www.brac.net এই ওয়েবসাইট ব্যবহার করে সকল স্তরের প্রতিবন্ধীরা ইন্টারনেট স্বাস্থ্যসেবা,শিক্ষা, অর্থ ও অন্যান্য প্রয়োজনীয় ক্ষেত্রে প্রবেশ করার সুবিধা পাবেন।

কে এম আব্দুস সালাম বলেন, গত এক দশকে তথ্যপ্রযুক্তির ব্যবহার বেড়েছে।এর মাধ্যমে জনগণের সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে, প্রতিবন্ধীরাও এর বাইরে নয়।

সংস্থার নির্বাহী পরিচালক আসিফ সালেহ্’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপির মানবাধিকার বিভাগের প্রধান কারিগরি উপদেষ্টা শারমীলা রাসুল। আরও উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইসমাইল এবং উপসচিব ড. মো. আবুল হোসেন।

আসিফ সালেহ্্ বলেন,বিভিন্ন ক্ষেত্রে যারা নেতৃত্ব দিচ্ছেন তাদের মানসিকতা পরিবর্তন জরুরি। প্রতিবন্ধীরা পারবে না- এই মানসিকতা থেকে তাদের বেরিয়ে আসতে হবে।

ব্রাক সূত্র জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ মতে, বাংলাদেশের ৪০ লক্ষ দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি বিভিন্ন ডিজিটাল প্ল¬াটফর্ম ব্যবহারের সুবিধা থেকে বঞ্চিত। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সম্পর্কিত জাতিসংঘের কনভেনশনেও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সর্বজনীন নকশা তৈরি এবং সবক্ষেত্রে তাদের অভিগম্যতা নিশ্চিত করার কথা বলা হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) বিভাগের সহায়তায় প্রায় তিনমাসের প্রচেষ্টায় সেই উদ্দেশ্য বাস্তবায়নেই ব্র্যাক তার ওয়েবসাইটটিকে প্রতিবন্ধীবান্ধব করে তুলেছে।

আরও পড়ুন: চাঁদের বুকে খোঁজ মিললো বিক্রমের

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

২ অক্টোবর থেকে সকল টিভি চলবে বঙ্গবন্ধু স্যাটেলাইটে

*

Samsung Galaxy M30s; এক চার্জেই ব্যবহার করা যাবে দুই দিন

*

সৌরজগতের বাইরে মিললো আরেকটি ধূমকেতু

*