24.9 C
Dhaka
অক্টোবর ২৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট ক্রাইম কর্পোরেট সংবাদ

বিভিন্ন অপরাধে ৮১টি প্রতিষ্ঠানকে ৫.৭২ লক্ষ টাকা জরিমানা

DNCRP-2

কর্পোরেট সংবাদ ডেস্ক: বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৩৭ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, নেত্রকোণা, ময়মনসিংহ, শেরপুর, শরীয়তপুর, রাজবাড়ী, মুন্সীগঞ্জ, গাজীপুর, নরসিংদী, মাদারীপুর, নোয়াখালী, কক্সবাজার, ফেনী, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, পাবনা, নাটোর, বরিশাল, পিরোজপুর, ভোলা, খুলনা, চুয়াডাঙ্গা, বাগেরহাট, যশোর, ঝিনাইদহ, সিলেট, মৌলভীবাজার, দিনাজপুর, লালমনিরহাট ও পঞ্চগড়ে বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মো: মাসুম আরেফিন, ইন্দ্রানী রায় এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক ভাটারা, ধানমন্ডি ও তেজগাঁও এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের নকল প্রস্তুত বা উৎপাদনের অপরাধে ‘সায়ান কসমেটিক্স এন্ড টেলিকম’কে ৭৫,০০০/- (পঁচাত্তর হাজার) টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘অনজু কসমেটিক্স’, ‘বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার’ ও ‘রৌশনী ফাস্ট ফুড’ কে যথাক্রমে ৫,০০০/- (পাঁচ হাজার) টাকা, ৩,০০০/- (তিন হাজার) টাকা, ২০,০০০/- (বিশ হাজার) টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরির অপরাধে ‘মাজেদা ক্যাফে এন্ড রেস্টুরেন্ট’, আনন্দ হোটেল এন্ড রেস্টুরেন্ট’কে যথাক্রমে ২০,০০০/- (বিশ হাজার) টাকা, ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রির অপরাধে ‘অনিক ফাস্ট ফুড’কে ৩০,০০০/- (ত্রিশ হাজার) টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ২১ আগস্ট ২০১৯ তারিখে বিভিন্ন অপরাধে সর্বমোট ২,০৩,০০০/- (দুই লক্ষ তিন হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৩৪টি বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৭৩টি প্রতিষ্ঠানকে ৩,৬১,৫০০/- (তিন লক্ষ একষট্টি হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ১টি প্রতিষ্ঠানকে ৮,০০০/- (আট হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় এবং আইনানুযায়ী ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে তৎক্ষণাৎ ২,০০০/- (দুই হাজার) টাকা প্রদান করা হয়।

গত ২১ আগস্ট ২০১৯ তারিখে সর্বমোট ৩৭টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ১টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৮১টি প্রতিষ্ঠানকে মোট ৫,৭২,৫০০/- (পাঁচ লক্ষ বাহাত্তর হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, জেলা পুলিশ, আর্মড পুলিশ ব্যাটলিয়ন, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি ইন্সপেক্টর, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাবের সদস্যগণ এসব তদারকি কার্যক্রমে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পফ্লেট বিতরণ করা হয়েছে।-বিজ্ঞপ্তি

আরও পড়ুন: ওয়ালটন ফ্রিজ কিনে ১০ লাখ টাকা পাওয়ার সুযোগ বাড়লো

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

চট্টগ্রামে ওয়ালটনের ‘মিট দ্য রিটেইলার্স’ অনুষ্ঠান

*

কক্সবাজারে ইয়ামাহা বাইক রেন্টাল সার্ভিস ও ইয়ামাহা রাইডারস ক্লাব ট্যুরিস্ট টাচ্ পয়েন্ট এর শুভ উদ্বোধন

*

মার্সেল এসিতে ১২ বছরের বিদ্যুৎ বিল ফ্রি পাওয়ার সুযোগ; আছে নিশ্চিত ক্যাশব্যাক

*