31 C
Dhaka
সেপ্টেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা আনছে স্যামসাং

ডেস্ক রির্পোট: গত সপ্তাহেই ৬৪ মেগাপিক্সেল ক্যামেরায় তোলা ছবি প্রকাশ করে স্যামসাং। তবে, সেখানেই থেমে যেতে চাইছে না সংস্থা। এ বার ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর আনছে স্যামসাং। সংস্থার দাবি, নতুন সেনসরটিতে প্রায় ৫০% বেশি পিক্সেল থাকছে।

চিনা সংস্থা শাওমি-এর সঙ্গে Samsung ISOCELL Bright HMX নামের এই ক্যামেরা সেনসর তৈরী করেছে স্যামসাং। সংস্থা জানায়, স্মার্টফোনের ক্যামেরার সংজ্ঞা বদলে দেবে এই ক্যামেরা সেনসর।

তবে প্রশ্ন উঠছে, এত বেশি মেগাপিক্সেলের ছবি কি সত্যিই প্রয়োজন? এক জন সাধারণ স্মার্টফোন ব্যবহারকারী বা একজন উঠতি ফটোগ্রাফার ১০৮ মেগাপিক্সেলের ছবি তুলবেন কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন ক্যামেরা বিশেষজ্ঞরা। কারণ, এত বেশি মেগাপিক্সেলের সঙ্গে ছবিগুলির রেজোলিউশনও অনেকটাই বেশি হবে। এত বেশি রেজোলিউশনের ছবি ফোনের মেমরিতে যে অনেকটাই জায়গা দখল করে নেবে।

তবে, সেই বিষয়েও ভেবেছে স্যামসাং। এই ক্যামেরা সেনসর দিয়ে উচ্চ মানের ২৭ মেগাপিক্সেলের ছবিও তোলা যাবে। এ ক্ষেত্রে ৪টি পিক্সেলের সমন্বয় তৈরী হবে এক-একটি পিক্সেল। এর ফলে ছবির রেজোলিউশন কমতে পারে। কিন্তু, ছবিতে ডিটেলস বেশি থাকবে। কম আলোতেও এর ফলে ভাল ছবি তোলা সম্ভব হবে বলে জানিয়েছে স্যামসাং।

শুধু তাই নয়, স্যামসাং-এর নতুন সেনসরটিতে থাকছে “Smart-ISO” প্রযুক্তি। এর ফলে কম বা বেশি আলোয় স্বয়ংক্রিয়ভাবে সেনসরের ISO নিয়ন্ত্রিত হবে।

Samsung বা Xiaomi-এর কোন ফোনে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহৃত হবে তা এখনও জানায়নি সংস্থা। তবে, সেনসরটি আকারে বেশ বড়সড়। প্রায় ১-১.৩৩ ইঞ্চির ক্যামেরা সেনসরটির জন্য ফোনের পেছনের অংশে বেশ খানিকটা জায়গা প্রয়োজন।

প্রযুক্তি সংক্রান্ত ওয়েবসাইট One Tipster-এর মতে Xiaomi Mi Mix 4-এই ব্যবহার করা হতে পারে ১০৮ মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর। আগামী মাসেই ব্যবসায়িক উত্পাদন শুরু হবে বলে জানিয়েছে স্যামসাং। সে ক্ষেত্রে এক বছরের মধ্যেই এই ক্যামেরা সেনসর-সহ ফোন বাজারে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

একেবারে বিনামূল্যে ফ্লিপকার্ট অ্যাপে দেখা যাবে সিনেমা

১০ হাজার টাকায় চার ক্যামেরার স্মার্টফোন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

সৌরজগত থেকে ধেয়ে আসছে অজানা মহাজাগতিক বস্তু

*

মহাকাশে বসবাসযোগ্য গ্রহে পানির সন্ধান

*

আইফোন ১১: ট্রাপোফোবিয়ার সাথে তার কী সম্পর্ক?

*