31 C
Dhaka
সেপ্টেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
বিনোদন

সংগীত পরিচালক খৈয়াম আর নেই

বিনোদন ডেস্ক:ধ্রুপদী চলচ্চিত্র ‘কাভি কাভি’ ও ‘উমরাও জান’-এর সংগীত পরিচালক মোহাম্মদ জহুর খৈয়াম মারা গেছেন। মুম্বাইয়ের একটি বেসরকারি হাসপাতালে গতকাল সোমবার তাঁর মৃত্যু হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।

বিখ্যাত এই শিল্পীর প্রয়াণে শোকের ছায়া নেমে আসে ভারতীয় সংগীত মহলে। সোশ্যাল মিডিয়ায় শোকবার্তা জানাচ্ছেন অনেকে। শোক প্রকাশ করেছেন লতা মঙ্গেশকরও।

খৈয়াম ট্রাস্টের মুখপাত্র প্রীতম শর্মা এক বিবৃতিতে বলেন, ‘বর্ষীয়ান সংগীত পরিচালক খৈয়াম সাহেব আর আমাদের মধ্যে নেই। জুহুর সুজয় হাসপাতালে রাত সাড়ে ৯টা নাগাদ প্রয়াত হলেন তিনি। শারীরিক অসুস্থতার কারণে বিগত কিছুদিন হাসপাতালেই ভর্তি ছিলেন তিনি।’

এর আগে জুলাইয়ের শেষ দিকে ফুসফুসের সংক্রমণ নিয়ে মুম্বাইয়ের হাসপাতালে ভর্তি হন খৈয়াম। ওই সময় থেকেই আইসিইউ-তে ছিলেন তিনি। তার দেখাশোনা করছিলেন স্ত্রী জগজিৎ কউর ও গজল গায়ক তালাত আজিজ।

উল্লেখ্য, এই সংগীত ব্যক্তিত্বের পুরো নাম মোহাম্মদ জাহুর খৈয়াম হাসমি। ব্রিটিশ ভারতের পাঞ্জাবে ১৯২৭ সালের ১৮ ফেব্রুয়ারি জন্ম তার। ছোটবেলা থেকেই হিন্দি ফিল্মের গানের প্রতি টান ছিল। প্রায় চার দশক ধরে হিন্দি ফিল্মের পর্দায় গজলকে এক অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন খৈয়াম।

সুরের জাদুতে তিনি চিরস্মরণীয় করেছেন ‘বাজার’ ছবির ‘দিখায়ি দিয়ে ইয়্যু’, ‘নূরী’ ছবির ‘আজা রে’, ‘কাভি কাভি’র ‘তেরে চেহেরে সে’ এবং ‘উমরাও জানে’র ‘ইন আঁখো কি মাস্তি’-র মতো গানগুলোকে।

১৯৬১ সালে ‘শোলা অউর শবনম’ সিনেমা দিয়ে সংগীত পরিচালনা শুরু করেন তিনি। ‘উমরাও জান’ সিনেমার জন্য জাতীয় পুরস্কার পান। ‘কাভি কাভি’ ও ‘উমরাও জান’ তার ঝুলিতে এনে দেয় ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। সংগীত-নাটক একাডেমি পুরস্কারে ভূষিত হন ২০০৭ সালে। ২০১১ সালে ভারত সরকার তাকে পদ্মভূষণে সম্মানিত করে।

এদিকে বুধবার মুম্বাইয়ে খৈয়ামের শেষকৃত্য সম্পন্ন হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

অনন্তর ‘দিন দ্য ডে’ সিনেমাটি মুক্তি পাবে ডিসেম্বরে

*

আজ শিল্পকলায় থিয়েটারের ‘দ্রৌপদী পরম্পরা’

*

’নকল করে বড় হওয়া যায় না’, লতাজির মন্তব্যে যা বললেন রানু

*