24.9 C
Dhaka
অক্টোবর ২৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট সংবাদ শিরোনাম

তিন সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স নবায়ন ফি বেড়ে ছয়গুণ!

Trade-licence

ডেস্ক রিপোর্ট: রাজধানীর ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স নবায়ন ফি ছয়গুণ বাড়ছে। ওই তিন সিটি করপোরেশনের বর্তমান ট্রেড লাইসেন্স ফি ৫০০ টাকা থেকে বাড়িয়ে তিন হাজার টাকা করা হচ্ছে। একইভাবে দেশের পৌরসভা, জেলা ও অন্য সিটি করপোরেশনেও ট্রেড লাইসেন্স ফি বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

তথ্যমতে, রাজধানীর ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য বর্তমানে ৫০০ টাকা হারে লাইসেন্স নবায়ন ফি নেওয়া হচ্ছে। বাণিজ্যিক নগরীখ্যাত চট্টগ্রাম সিটি করপোরেশনেও একই হারে লাইসেন্স ফি নেওয়া হচ্ছে। তবে সরকারের আয় বাড়াতে লাইসেন্স ফি বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। ওই তিন সিটি করপোরেশন এলাকায় ট্রেন লাইসেন্স নবায়ন ফি তিন হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে, যা বর্তমান ফি’র ছয়গুণ। এর জের ধরে ওই তিন সিটি করপোরেশন এলাকায় ট্রেড লাইসেন্স নেওয়ার ব্যয়ও বাড়ছে।

একইভাবে দেশের বাকি ৯টি সিটি করপোরেশন এলাকাতেও ট্রেড লাইসেন্স নবায়ন খরচ বাড়ছে। বর্তমানে ওই সিটি করপোরেশনগুলোতে ৩০০ টাকা হারে লাইসেন্স নবায়ন ফি নেওয়া হচ্ছে। এর বিপরীতে প্রায় ছয়গুণের বেশি বাড়িয়ে লাইসেন্স নবায়ন ফি দুই হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

দেশের জেলা পর্যায়ে পৌরসভা এলাকায় ট্রেড লাইসেন্স নবায়ন ফি এখন ৩০০ টাকা। ওই ফিও তিনগুণের বেশি বাড়িয়ে এক হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। অন্য জেলা ব্যতীয় অন্য পৌরসভায় বর্তমান ট্রেড লাইসেন্স নবায়ন ফি ১০০ টাকা, যা পাঁচগুণ বাড়িয়ে ৫০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন: আফ্রিকার দেশগুলোর সঙ্গে বাণিজ্য বাড়াতে চায় এফবিসিসিআই

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

বিকেলে আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী

*

নুসরাত হত্যা মামলার রায় আজ

*

১ নভেম্বর থেকে সড়ক পরিবহন আইন কার্যকর

*