34.2 C
Dhaka
সেপ্টেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
শিরোনাম শেয়ার বাজার

গতকাল দর বৃদ্ধির শীর্ষে ছিল কাসেম ইন্ডাস্ট্রিজ

Quasem-Industries

শেয়ারবাজার ডেস্ক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দর বৃদ্ধির শীর্ষে ছিল কাসেম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। প্রকৌশল খাতের এ কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে তিন টাকা ৬০ পয়সা বা ৯ দশমিক ৯৪ শতাংশ। সূত্র: ডিএসই।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির শেয়ার আজ সর্বশেষ ৩৯ টাকা ৮০ পয়সা দরে লেনদেন হয়েছে। এদিন ৬৭০ বারে কোম্পানির চার লাখ ৬৪ হাজার ৪৮টি শেয়ার লেনদেন করেছে। যার বাজার মূল্য এক কোটি ৮৩ লাখ ৩৭ হাজার টাকা। যার সমাপনী দর ছিল ৩৯ টাকা ৮০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৩৬ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ৩৯ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ২৯ টাকা ৭০ পয়সা থেকে ৮২ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৫১ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৬ টাকা ২৫ পয়সা। এর আগের বছর অর্থাৎ ২০১৭ সালে কোম্পানিটি ১৮ শথাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ওই সময় ইপিএস ছিল দুই টাকা ১৫ পয়সা এবং এনএভি ছিল ৪৪ টাকা ৬৯ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা তিন পয়সা ও ৪৭ টাকা ৪৭ পয়সা।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৮ কোটি ৮৪ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ১১১ কোটি ৮২ লাখ টাকা। কোম্পানিটির মোট পাঁচ কোটি ৮৮ লাখ ৪৭ হাজার ৩৮৬টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৩০ শতাংশ শেয়ার রয়েছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ২২ দশমিক ২৫ শতাংশ এবং বাকি ৪৭ দশমিক ৭৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর কাছে। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২৬ দশমিক ৩৬ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৫০ দশমিক ৫৯।

আরও পড়ুন:  আজ থেকে স্পট মার্কেটে যাচ্ছে ৩ কোম্পানি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

ক্ষমা চাইলেন গোলাম রাব্বানী

*

যাদের বিরুদ্ধে অভিযোগ আছে কেউ ছাড় পাবে না: সেতুমন্ত্রী

*

ছাত্রলীগের দায়িত্ব নিলেন জয়-লেখক

*