34.2 C
Dhaka
সেপ্টেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জারদারি গ্রেফতার

জারদারি

আর্ন্তজাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে দুর্নীতির মামলায় গ্রেফতার করা হয়েছে। গতকাল সেমাবার পাকিস্তানের গণমাধ্যম বলছে, জারদারির বিরুদ্ধে ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট এবং অর্থ পাচারের অভিযোগে যে তদন্ত চলছে, সেই মামলাতেই তাকে গ্রেফতার করা হয়েছে।

আসিফ আলী জারাদরি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী। তার ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি এখন পাকিস্তান পিপলস পার্টির নেতা।

পাকিস্তানের দুর্নীতি বিরোধী সংস্থা ‘ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর একজন মুখপাত্র নওয়াজিশ আলী জানান, মিস্টার জারদারিকে তারাই গ্রেফতার করেছেন। আসিফ আলী জারদারির বোন ফারিয়াল তালপুরের বিরুদ্ধেও তদন্ত চলছে।

এসব অভিযোগের ব্যাপারে সাবেক প্রেসিডেন্টের কোন ভাষ্য পাওয়া যায়নি। তবে এর আগে এধরণের কোন অপরাধে জড়িত থাকার কথা তিনি এবং তার বোন অস্বীকার করেছেন। পাকিস্তান পিপলস পার্টি বলছে, এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

তবে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী এজাজ শাহ পার্লামেন্টে বলেছেন, জারদারিকে গ্রেফতারে সরকারের কোন হাত নেই। এটি আদালতের সিদ্ধান্তেই ঘটেছে। ২০০৮ সালে পাকিস্তানের প্রেসিডেন্ট হওয়ার আগে দুর্নীতি এবং খুনের মামলায় মিস্টার জারদারি ১১ বছর জেলে কাটিয়েছেন। কিন্তু কোন মামলাতেই তিনি দোষী প্রমাণিত হননি।

সোমবার গ্রেফতার হওয়ার পর আসিফ আলী জারদারিকে তার ইসলামাবাদের বাড়ি থেকে ছেলেকে সাথে নিয়ে বেরুতে দেখা যায়। যখন তাকে নিয়ে যাওয়া হচ্ছিল তখন পিপিপি’র সমর্থকরা ‘ভুট্টো দীর্ঘজীবী হোক’ বলে শ্লোগান দেয়।

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে বিখ্যাত রাজনৈতিক পরিবারগুলোর একটি হচ্ছে ভুট্টো পরিবার। গত পাঁচ দশকে তারা বেশ কয়েক দফায় পাকিস্তানের ক্ষমতায় ছিল।

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো যখন সন্ত্রাসবাদী হামলায় নিহত হন, তারপর ২০০৮ সালের নির্বাচনে সহানুভূতি ভোটে আসিফ আলী জারদারি ক্ষমতায় আসেন। সূত্র-বিবিসি।

আরও পড়ুন:
ব্রাজিলে বাস দুর্ঘটনায় নিহত ১৭
গোয়েন্দাদের স্টিং অপারেশনে যেভাবে ধরা পড়লো বাংলাদেশী যুবক

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

সৌদি আরবে হামলার পর বেড়েছে জ্বালানী তেলের দাম

*

কলম্বিয়ায় বিমান বিধ্বস্ত, নিহত ৭

*

মেক্সিকোতে কূপ থেকে উদ্ধার ৪৪ মরদেহ শনাক্ত

*