’দুই সপ্তাহের মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বই পেয়ে যাবে’

Posted on January 1, 2023

গাজীপুর প্রতিনিধি : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, অধিকাংশ বই আমরা পেয়ে গেছি, যেটুকু বাকি আছে আগামী দুই সপ্তাহের মধ্যে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বই পেয়ে যাবে।

রোববার (১ জানুয়ারি) সকালে গাজীপুরের কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের বই বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, আমাদের সামনে বড় চ্যালেঞ্জ ছিল ১ তারিখে বই উৎসব করার মত যেতে পারবো কিনা একটা সময় মাঝখানে বিদ্যুতের সমস্যা ছিল ও কাগজের সংকট ছিল, তারপরে সকলের একটা সমন্বিত প্রয়াসে এই কাজটা আমরা করতে পেরেছি এজন্য তিনি সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, “দেশব্যাপী আজ বই উৎসব হচ্ছে। সারা পৃথিবীতে বাংলাদেশ একটি অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে এখানে বছরের প্রথম দিন বই উৎসব হয়। যেখানে কোটি কোটি শিক্ষার্থী এই বই উৎসবে অংশগ্রহণ করে।”

বই বিতরন অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দিকের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, জেলা প্রশাসক আনিসুর রহমান।

বই উৎসবে কাপাসিয়া উপজেলার ৫২টি উচ্চ বিদ্যালয়, ৩৮ টি মাদ্রাসা ও একটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে হয়েছে। এছাড়া একই দিন জেলার প্রাথমিক পর্যায়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ১২ হাজার ৩৫১ জন শিক্ষার্থীদের হাতে মোট ২৫ লাখ ৪০ হাজার ২৩৪ টি পাঠ্যপুস্তক, মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত মোট ৬ লাখ ৯২ হাজার ৭৩০ জন শিক্ষার্থীদের হাতে মোট ৮৭ লাখ ৭৬ হাজার ৬৮৯ টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে।

সারাদেশে মোট ৪ কোটি ৯ লাখ ১৫ হাজার ৩৮১জন শিক্ষার্থীর হাতে মোট ৩৩ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮৩৩ টি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।