31 C
Dhaka
সেপ্টেম্বর ১৬, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ তথ্য-প্রযুক্তি ফটো গ্যালারী

বিমানের চেয়েও দ্রুতগতির ট্রেন আনছে চীন!

ট্রেন

ডেস্ক রির্পোট: এবার নিজেদের রেকর্ডই নিজেরা ভাঙলো চীন। বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন (চলমান) চীনের দখলে। তবে নিজেদের সেই রেকর্ড ভেঙে অবিশ্বাস্য গতির ভাসমান বুলেট ট্রেন আনতে চলেছে চীন। যার সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬শ কিলোমিটার। অর্থাৎ, বিমানের চেয়েও দ্রুতগতিসম্পন্ন ট্রেন আনতে চলেছে চীন।

প্রোটোটাইপ বডির এ ম্যাগনেটিক ট্রেনকে বলা হয় ম্যাগলেভ। চীনের রাষ্ট্রীয় কোম্পানি চীন রেলওয়ে রোলিং স্টক এটি তৈরি করছে। বিশ্বের সবচেয়ে বড় ট্রানজিট উপকরণ প্রস্তুতকারী এ প্রতিষ্ঠানটি ট্রেনটি চলতি বছরের দ্বিতীয় ভাগে চালু করতে পারে।

চীনের তৈরি নতুন ম্যাগলেভ ট্রেনের আসন উদাহরণ হিসেবে বলা হচ্ছে, বেইজিং থেকে সাংহাই যেতে বিমানে সাড়ে ৪ ঘণ্টা, হাইস্পিড ট্রেনে সাড়ে ৫ ঘণ্টা লাগে।

সেখানে নতুন ম্যাগলেভে লাগবে মাত্র সাড়ে ৩ ঘণ্টা। চীনা রেলওয়ে রোলিং স্টকের ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার ডিং স্যানসান বলছিলেন এমনটি।

ম্যাগলেভ ট্রেনে ম্যাগনেটিং যে প্রযুক্তি ব্যবহার করা হয় তা ট্রেনকে মাটি থেকে উপরে রেখে এগিয়ে নেয়। প্রায় তিন বছরের গবেষণার পর গতির সঙ্গে মানিয়ে নেওয়ার মতো ট্রেনের বডি প্রস্তুত করা গেছে বলে জানিয়েছেন ডিং।

আরও পড়ুন:

গুগল অ্যাপগুলোর ওপর কতটা নির্ভরশীল আমরা?

এবার অ্যাপলের পণ্য বর্জন করার ঘোষণা চীনাদের

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল প্রকাশ

*

অর্থমন্ত্রীর ফেসবুক আইডি হ্যাকড

*

সেবা পেলে মানুষ কর দিতে উৎসাহিত হবে: তাজুল ইসলাম

*