সাতক্ষীরায় দলিত জনগোষ্ঠীর ৮ দফা বাস্তবায়নে দাবীতে লিফলেট বিতরণ

Posted on April 5, 2023

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা : সাতক্ষীরায় দলিত জনগোষ্ঠীর ৮ দফা বাস্তবায়নের দাবীতে লিফলেট বিতরণ করা হয়েছে। মঙ্গলবার (০৪ এপ্রিল) দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে লিফলেট বিতরণ করা হয়। বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার
আন্দোলন (বিডিইআরএম) সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক দুলাল দাস উপস্থিত থেকে প্রেসক্লাবের সামনে থেকে শুরু হয়ে সদর থানা, জেলা শহরের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে এবং পথচারীদের মধ্যে লিফলেট তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা কমিটির সদস্য শিখা রাণী দাস, অনামিকা দাস ও অর্চনা মন্ডল প্রমুখ।

লিফলেটে তুলে ধরা দাবী সমূহ , জাত পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে জাতীয় সংসদে উত্থাপিত বৈষম্য বিরোধী বিল-২০২২ পাশ করতে হবে। জাতীয় সংসদে সাধারণ ও সংরক্ষিত আসনে দলিত জনগোষ্ঠীর সংখ্যানুপাতে প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য সুনির্দিষ্টভাবে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বরাদ্দ বাড়াতে হবে। সকল মহানগর ও পৌরসভায় দলিত জনগোষ্ঠীর জন্য আবাসনের ব্যবস্থা করতে হবে এবং খাস জমি বরাদ্দের মাধ্যমে গ্রামীণ দলিতদের ভ‚মির অধিকার নিশ্চিত করতে হবে। পরিচ্ছন্নতাকর্মীদের পেশাগত স্বাস্থ্যঝুঁকি বিশেষ বিবেচনায় এনে তাদের জন্য সুরক্ষার সকল উপকরন সরবরাহ করতে হবে।

সরকারি বিশ^বিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটা ব্যবস্থা প্রবর্তন করতে হবে এবং দলিত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া রোধকল্পে কার্যকরী উদ্যোগ গ্রহন এবং বিশেষ উপবৃত্তির পরিমান বৃদ্ধি করতে হবে।