বাংলাদেশের ব্র্যান্ডমূল্য এখন ৫০ হাজার ৮০০ কোটি ডলার

Posted on April 3, 2023

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছর (২০২৩) বাংলাদেশের ব্র্যান্ডমূল্য দাঁড়িয়েছে ৫০ হাজার ৮০০ কোটি ডলার। গ্লোবাল ইন্ডিপেনডেন্ট ব্র্যান্ড ভ্যালুয়েশন স্ট্র্যাটেজি কনসালটেন্সি প্রতিষ্ঠান ব্র্যান্ড ফাইন্যান্সের প্রকাশিত পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে।

লন্ডনভিত্তিক প্রতিষ্ঠানটির তৈরি করা ২০২৩ সালের সফট পাওয়ার ইনডেস্কে দেখা গেছে, বাংলাদেশ জাতি হিসেবে দ্রুত বর্ধনশীল ব্র্যান্ডের একটিতে পরিণত হয়েছে। তাছাড়া তালিকায় আট ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান ৯৭তম।

গ্লোবাল সফট পাওয়ার ইনডেস্কে বাংলাদেশ এখন বিশ্বের পাঁচটি সবচেয়ে দ্রুত বর্ধনশীল জাতিগত ব্র্যান্ডের একটি। জাতিগত ব্র্যান্ডিংয়ে শীর্ষ পাঁচটি সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করা দেশের মধ্যে বাকি চারটি দেশ হচ্ছে উজবেকিস্তান, আজারবাইজান, সংযুক্ত আরব আমিরাত ও জর্জিয়া।

২০২২ সালে গ্লোবাল সফট পাওয়ার ইনডেস্কে বাংলাদেশের অবস্থান ছিল ১০৫তম। বাংলাদেশের ব্র্যান্ডমূল্যে পরিবর্তন এসেছে ৩৭ শতাংশ।

২০২৩ সালের ইনডেস্কে বাংলাদেশের স্কোর হচ্ছে ৩৫.১ শতাংশ, যা ২০২২ সালের ২৯ শতাংশ থেকে বেশি। গত বছর বাংলাদেশের ব্র্যান্ডমূল্য ছিল ৩৭ হাজার ১০০ কোটি ডলার।

জাতিগত ব্র্যান্ডমূল্যের দিক থেকে সবার ওপর আছে যুক্তরাষ্ট্র। তাদের ব্র্যান্ডমূল্য ৩০ লাখ ৩০ হাজার ৯০০ কোটি ডলার। ১০০-এর মধ্যে দেশটির স্কোর ৭৪.৮।

ব্র্যান্ড ফাইন্যান্স একটি জাতির ব্র্যান্ডমূল্য নির্ধারণ করার ক্ষেত্রে মূলত দুটি প্রধান বিষয়ে গুরুত্ব দেয়। তা হলো আর্থিক কার্যক্রম বা একটি জাতির মোট দেশীয় পণ্য এবং বিশ্ববাজারে জাতির শক্তি।