প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে: ডিএসই চেয়ারম্যান

Posted on March 30, 2023

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেছেন, পুঁজিবাজারের উন্নয়নে আমরা স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী নানা পরিকল্পনা গ্রহণ করব।

তিনি বলেছেন, তারা প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে বড় বড় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করবেন। বিনিয়োগের পথে কোনো বাধা থাকলে সেগুলো দূর করার উদ্যোগ নেবেন। বিনিয়োগ পরিবেশ উন্নয়নে তাদের কী কী করণীয় আছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে প্রাপ্ত পরামর্শের আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ) এর নির্বাহী কমিটির সাথে সৌজন্য সাক্ষাতে ডিএসইর চেয়ারম্যান এ কথা বলেন।

সিএমজেএফের সভাপতি জিয়াউর রহমানের নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী, সাবেক সভাপতি হাসান ইমাম রুবেলসহ সংগঠনের কার্যনির্বাহী কমিটির সদস্যরা।

আর ডিএসইর পক্ষ থেকে উপস্থিত ছিলেন- ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) সাইফুর রহমান মজুমদার, সিনিয়র মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান এবং ডিএসইর উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান।

অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, তারা ডিএসইর আইটি সক্ষমতা বাড়ানোর বিষয়টিকে অগ্রাধিকার দেবেন। যাতে এই আইটি টিমের সক্ষমতা শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও অনন্য হয়ে উঠে।

সিএমজেএফ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ডিএসইর সক্ষমতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহীতা বাড়ানোর বিষয়কে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের নিরিখে পুঁজিবাজার অনেক পিছিয়ে আছে। এই গ্যাপ পূরণ করে বাজারের প্রকৃত সম্ভাবনাকে কাজে লাগাতে হলে প্রয়োজন ইনোভেটিভ ও ডাইনামিক উপায়ে কাজ করা। গতানুগতিক ধারা ও গতিতে কাজ করে এটি সম্ভব নয়। তিনি ভাল কোম্পানির তালিকাভুক্তি বাড়াতে বিশেষ উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

সিএমজেএফের সাবেক প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল বলেন, দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ হিসেবে পুঁজিবাজারে ডিএসইর যে ভূমিকা রাখার কথা, গত কয়েক বছর ধরে তারা তা পারছে না বলে মনে হয়। ডিএসইর বড় ভবন হয়েছে, কিন্তু সে অনুপাতে মর্যাদা ও সক্ষমতা বাড়েনি। এসব বিষয়ে গুরুত্ব দেওয়া প্রয়োজন।

সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী সাংবাদিকতা ও পুঁজিবাজারের উন্নয়নে এই সংগঠনের নানা ভূমিকা তুলে ধরেন।