24.9 C
Dhaka
অক্টোবর ২৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বাণিজ্যমেলায় রেকর্ড পরিমাণ ভ্যাট আদায়

vaT

ডেস্ক রিপোর্ট: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় রেকর্ড পরিমাণ ভ্যাট আদায় হয়েছে। গত বৃহস্পতিবার প্রায় এক কোটি টাকার ভ্যাট আদায় হয়েছে, যেখানে প্রতিদিন মেলায় গড়ে ১০-১২ লাখ টাকার ভ্যাট আদায় হতো। গতকাল কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকা (পশ্চিম) কমিশনার ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মেলা থেকে ভ্যাট আদায়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী কর্মকর্তারা কঠোর পরিশ্রম করেছেন। এছাড়া নজরদারি বৃদ্ধির ফলে ভ্যাট আদায় বেড়ে গেছে। বৃহস্পতিবার বিভিন্ন স্টল থেকে ভ্যাট আদায় হয়েছে প্রায় এক কোটি টাকা, যা মেলা থেকে ভ্যাট দক্ষিণের ইতিহাসে সর্বোচ্চ ভ্যাট আদায়। গতকাল মেলার ট্রেজারি চালান যাচাই শেষে এই তথ্য বেরিয়ে আসে। এর আগের দিন বুধবার ৪৪ লাখ ও মঙ্গলবার ৪০ লাখ টাকার ভ্যাট আদায় হয়েছে। সাধারণত মেলার অন্যান্য দিনে গড়ে প্রায় ১০-১২ লাখ টাকার ভ্যাট আদায় হয়ে আসছে।

মইনুল খান জানান, ঢাকা ভ্যাট পশ্চিম ২৮ জানুয়ারি থেকে তিনটি দল গঠন করে মেলাতে বিশেষভাবে তদারকি শুরু করে। এসব দল মেলায় অংশ নেওয়া বিভিন্ন স্টলে গিয়ে মূলত ব্যবসায়ীদের ভ্যাট আইন পরিপালনে উদ্বুদ্ধ করে এবং তারা সাড়া দেন। দলগুলো ২৫টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা দায়ের করে। এসব মামলায় পশ্চিম ভ্যাট কমিশনারেট অভিযুক্তদের বিভিন্ন অর্থদণ্ডে দণ্ডিত করে। বারবার অনুরোধ করা সত্ত্বেও অভিযুক্ত প্রতিষ্ঠানগুলো ক্রেতাদের কাছ থেকে ভ্যাট আদায় করে তা সরকারি কোষাগারে জমা দেয়নি এবং ভ্যাট চালান ইস্যু করেনি। ভ্যাট বিভাগের তৎপরতায় মেলায় ভ্যাট আদায় বেড়ে যায়।

বৃহস্পতিবার বাণিজ্যমেলা থেকে মোট ভ্যাট আদায়ের পরিমাণ দাঁড়ায় প্রায় সাড়ে পাঁচ কোটি টাকা। গতবছর এ বাণিজ্যমেলা থেকে ভ্যাট আদায়ের মোট পরিমাণ ছিল পাঁচ কোটি টাকা। চলতি মেলায় শুক্র ও শনিবার এ দু’দিনসহ মেলা থেকে ছয় কোটি টাকার অধিক ভ্যাট সংগ্রহ হবে বলে আশা করা যাচ্ছে। উল্লেখ্য, মেলায় অংশ নেওয়া অধিকাংশ পণ্যে পাঁচ শতাংশ ব্যবসায়ী ভ্যাট প্রযোজ্য। আইন অনুসারে প্রতিটি পণ্য ও সেবা ক্রয়ের সময় ভ্যাট চালান ইস্যু করা বাধ্যতামূলক।

আরো পড়ুন: বাণিজ্য মেলায় শেষমুহুর্তে মার্সেল প্যাভিলিয়নে বিক্রির ধূম

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

সাভার চামড়া শিল্পনগরীর ১১ প্লটের বরাদ্দ বাতিল

*

খুলনায় অগ্রণী ব্যাংক লিমিটেড এর নতুন শাখা শুভ উদ্বোধন

*

নারায়নগঞ্জে প্রিমিয়ার ব্যাংকের ‘ব্যাংকিং বুথ’ উদ্বোধন

*