24.9 C
Dhaka
অক্টোবর ২৪, ২০১৯
Latest BD News – Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আইন-আদালত শিরোনাম শীর্ষ সংবাদ

রাজধানীতে বায়ুদূষণ বন্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ হাইকোর্টের

বায়ুদূষণ

কর্পোরেট সংবাদ ডেস্ক: রাজধানীতে যাদের কারণে বায়ুদূষণ হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভ্রাম্যমাণ আদালত চালানোর নির্দেশ দিয়েছে হাইকোর্ট। জনস্বার্থে আনা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ বিষয়টি নিয়ে রুল জারিসহ আন্তবর্তীকালীন এ আদেশ দেয়।

ঢাকার বায়ুদূষণ নিয়ে গণমাধ্যমে ২১ জানুয়ারি প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ রিট করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ।

মনজিল মোরশেদ সাংবাদিকদের বলেন, রুলে ঢাকা শহরের বায়ু দূষণ নিয়ন্ত্রণে প্রশাসনের নিস্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং দূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেয়া হবে না সংশ্লিষ্টদের কাছে তা জানতে চেয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব চাওয়া হয়েছে।

মনজিল মোরসেদ জানান, আদেশে ঢাকা শহরের যেসব এলাকায় উন্নয়ন ও সংস্কার (রাস্তায় ও নির্মাণাধীন কাজের জায়গা) কাজ চলছে সেসব এলাকা ঘেরাও করে কাজ করার পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে আদালত। ১৫ দিনের মধ্যে আদালতের এ আদেশ পালন করে সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিবেশ অধিফতরের মহাপরিচালককে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এছাড়াও যেসব এলাকায় উন্নয়ন ও সংস্কার কাজ চলছে, এবং যেসব এলাকা ধুলাবালি প্রবণ, যেসব এলাকায় ৪৮ ঘণ্টার মধ্যে দিনে দুইবার পানি ছিটাতে দুই সিটির মেয়র ও নির্বাহীদেরকে নির্দেশ দেয়া হয়েছে। যাদের কারণে বায়ুদূষণের সৃষ্টি হচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সপ্তাহে দুইবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পরিবেশ আদালতের মহাপরিচালকের প্রতি নির্দেশ দিয়েছেন। এ আদেশ পালন করে চার সপ্তাহের মধ্যে প্রতিবেদন দিতে হবে বলে জানিয়েছেন এডভোকেট মনজিল মোরসেদ।

আরও পড়ুন: 
‘ভুল’ আসামিকে ৩ বছর জেলে রাখায় দুদকের মহাপরিচালকসহ ৪ জনকে তলব
ব্যারিস্টার মইনুল হোসেন জামিনে মুক্ত

প্রিন্ট করুন প্রিন্ট করুন

আরো খবর »

নুসরাত হত্যা: অধ্যক্ষ সিরাজসহ ১৬ জনের ফাঁসি

*

সহজে ব্যবসার সূচকে ৮ ধাপ এগিয়েছে বাংলাদেশ

*

বিকেলে আজারবাইজান যাচ্ছেন প্রধানমন্ত্রী

*