ভোমরা বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ: কেজিতে বৃদ্ধি ৫-১০ টাকা

Posted on March 25, 2023

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে ১৬ই মার্চ থেকে পেঁয়াজ আমদানি আইপি (ইমপোর্ট-পারমিট আমদানি অনুমোদন) বন্ধ হওয়ায় প্রতি কেজি পেঁয়াজে ৫-১০ টাকা বৃদ্ধি পেয়েছে। যার প্রভাব পড়ছে খোলা বাজারে।

সাধারণ ক্রেতাদের দাবী গত সপ্তাহে ২৫-২৭ টাকা বিক্রি হলেও বর্তমানে বেড়ে দাড়িয়েছে ৩০-৩৫ টাকা। দিশেহারা হয়ে পড়ছে সাধারণ ক্রেতারা।

পাইকারী বিক্রেতাদের অভিযোগ ভারতীয় পেঁয়াজ বন্ধ হওয়ার আগেই আমদানিকারকরা অতিরিক্ত লাভের আশায় বিপুল পরিমানে পেঁয়াজ মজুদ করেছে গুদামে। যার প্রভাব পড়তে শুরু করেছে স্থানীয় বাজারে।

তবে আমদানিকারকরা বলছে আইপি বন্ধ হবে জেনেই অতিরিক্ত পেঁয়াজ আমদানি করা হয়েছিলো ভারত থেকে। ক্রেতা না থাকায় বাধ্য হয়ে গুদামে মজুদ করা হয়েছে।

সাতক্ষীরা বড় বাজারে বাজার করতে আব্দুল্লাহ আল-মামুন বলেন, গত সপ্তাহে খোলা বাজারে ভারতীয় পেঁয়াজের দর ছিল কেজিতে ২২-২৫ টাকা। আর দেশিজাত পেঁয়াজর দর ছিল প্রতি কেজিতে ২৮-৩০ টাকা। তবে হঠাৎ বেড়ে দাড়িয়েছে ৩৫-৪০ টাকায় দাড়িয়েছে।

সাতক্ষীরা বড় বাজারে খুচরা পেঁয়াজ বিক্রেতা আবুল কালাম বলেন, আমদানিকারকরা আমাদের থেকে বেশি দাম নিচ্ছে বাধ্য হয়ে আমাদেরকে ও বেশি দামে বিক্রয় করতে হচ্ছে।

সাতক্ষীরা সুলতানপুর বড় বাজারে তিন ভাই স্টোর'র স্বত্বঅধিকারী মো.আক্তারুজামান সুজন বলেন, ক্রেতারা রমজানকে ঘিরে সবকিছুর দাম বাড়বে ভেবে বেশি করে কেনাকাটা করছে এ ফাঁকে আড়ৎদার সুযোগ বুঝে দাম বেশি করে নিচ্ছে। গত বছর যে পরিমান পেঁয়াজের দাম বেশি হয়ছিলো এবারে অতপরিমান দাম বেশি হয়নি। প্রসাশনের লোক সব সময়ে নজরদারি করছে।

সাতক্ষীরা ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন'র সহ-সভাপতি শেখ এজাজ আহম্মেদ স্বপন জানান, সামনে রামজান উপলক্ষে বাজারে অস্থিতিশীল হবে বলে মনে করা হচ্ছিলো! তবে এরাকম কোন পরিবেশ তৈরি হবে না। পুরো ১ মাসে যে পরিমান পেঁয়াজ আমদানি হতো আইপি বন্ধ হওয়ার আগে শেষ ১০ দিন সে পরিমান পেঁয়াজ ভোমরা বন্দর দিয়ে আমদানি হয়েছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির জানান, জেলা প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটারিং করা হচ্ছে। রমজান মাস উপলক্ষে পেঁয়াজসহ সকল প্রকার নিত্য পণ্যের দাম নিয়ন্ত্রনে রাখতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।#