খামার থেকে সর্বোচ্চ ১৯৫ টাকায় ব্রয়লার মুরগি বেচবে ৪ কোম্পানি

Posted on March 24, 2023

নিজস্ব প্রতিবেদক : পোলট্রি খাতের ৪ প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের সঙ্গে বৈঠক করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আজ বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে অধিদপ্তরের কার্যালয়ে পোলট্রি খাতের ৪ প্রতিষ্ঠানের শীর্ষ নির্বাহীদের সঙ্গে বৈঠক করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

দেশের সবচেয়ে বড় ৪টি মুরগি উৎপাদনকারী প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, তারা রমজান মাসে তাদের খামার থেকে প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৯০–১৯৫ টাকায় বিক্রি করবে। ‘বিগ ফোর’ হিসেবে পরিচিত এই চার প্রতিষ্ঠানকে তলব করে বাজারে পোলট্রির (ব্রয়লার মুরগি) ‘অযৌক্তিক’ মূল্যবৃদ্ধির কারণ জানতে চেয়েছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আলোচনার পর ওই চার কোম্পানি ব্রয়লারের দাম নিয়ে তাদের সিদ্ধান্ত জানায়।

৪ কোম্পানি হলো কাজী ফার্মস লিমিটেড, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ এবং প্যারাগন পোলট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড।

কাজী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান বলেন, ‘আজকের আলোচনা পরে সিদ্ধান্তে আসতে পেরেছি। এখন থেকে আমরা ফার্মের ফটক থেকে ১৯০–১৯৫ টাকা কেজিতে ব্রয়লার মুরগি পাইকারিতে বিক্রি করব।’

আফতাব বহুমুখী ফার্মের ব্যবস্থাপনা পরিচালক ফজলে রহিম খান বলেন, ‘ পবিত্র রমজানের জন্য আমরা ব্যবসার ক্ষতি করে হলেও আজকে নির্ধারিত দামে ব্রয়লার বিক্রি করব।’

এ সময় ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, ‘সব ধরনের লাভ করার পরও ঢাকার বাজারে ৫০–৬০ টাকা অতিরিক্ত দামে মুরগি বিক্রি হচ্ছে। আশা করি বাজারে দাম কমে আসবে।’

বুধবার সরকারি সংস্থাটির পক্ষ থেকে এক চিঠিতে গতকাল বেলা দেড়টায় ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে প্রয়োজনীয় প্রমাণসহ সশরীর উপস্থিত হয়ে এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মুরগির ‘অযৌক্তিক’ দামের বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছিল অধিদপ্তর।

বুধবার বাজার তদারকিতে ছিল জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন এবং বাংলাদেশ দোকান মালিক সমিতি।