আরও ১ লাখ ৮০ হাজার কর্মী নেবে মালয়েশিয়া

Posted on March 21, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : বাংলাদেশ থেকে নতুন করে আরও ১ লাখ ৮০ কর্মী নেবে মালয়েশিয়ায়। মালয়েশিয়া সরকারের অনুমোদনে বাংলাদেশ থেকে ১০ লাখ নতুন কর্মীর ডিমান্ডের মধ্যে ঢাকা ইতোমধ্যে প্রায় ৩ লাখ কর্মী পাঠানোর অনুমোদন পেয়েছে। এর মধ্যে এ পর্যন্ত মালয়েশিয়ায় পৌঁছেছে প্রায় ১ লাখ ২০ হাজার নতুন কর্মী।

মঙ্গলবার (২১ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, আরও অন্তত ১ লাখ ৮০ হাজার নতুন কর্মী বৈধভাবে মালয়েশিয়ায় প্রবেশের প্রক্রিয়া চলমান রয়েছে, যারা চলতি বছরের মধ্যেই মালয়েশিয়ায় পৌঁছাতে পারবেন। এ ছাড়া পরবর্তীতে ডিমান্ড অনুমোদন প্রক্রিয়া আবার চালু হলে বাংলাদেশ থেকেই সর্বোচ্চসংখ্যক শ্রমিক মালয়েশিয়ায় যাওয়ার অনুমোদন পাবেন।

প্রসঙ্গত, মালয়েশিয়ার শ্রমিক সংকট নিরসনে ২০২১ সালের ১৯ ডিসেম্বর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে একটি চুক্তি হয়। সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশ সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ ও মালয়েশিয়ার সাবেক মানবসম্পদমন্ত্রী সেরি এম সারাভানান। এরপর গত বছরের ২ জুন ঢাকায় যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে শ্রমবাজার বিষয়ক অভিযোগ থেকে মুক্ত হয় বাংলাদেশ।

এরপর গত ১৮ মার্চ বাংলাদেশসহ ১৫টি সোর্স কান্ট্রি থেকে নতুন করে বিদেশি কর্মী নেয়ার কোটা অনুমোদনের আবেদন স্থগিত করেছে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বিদেশি কর্মীদের অনুমোদন স্থগিত করা হয়েছে।