সুখী দেশের তালিকায় বাংলাদেশের ২৩ ধাপ অবনমন

Posted on March 21, 2023

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘ প্রকাশিত বিশ্বের সুখী দেশের তালিকায় ২৩ ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। শুধু তাই নয় অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তান ও শ্রীলঙ্কার চেয়েও পিছিয়ে আছে বাংলাদেশ। এ তালিকায় টানা ষষ্ঠবারের মতো শীর্ষ স্থান ধরে রেখেছে ফিনল্যান্ড।

সোমবার (২০ মার্চ) জাতিসংঘের প্রকাশিত তালিকা থেকে এসব তথ্য জানা গেছে। প্রতি বছর ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবসের আগে সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ।

ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৩ শীর্ষক এই তালিকা কয়েকটি সূচকের হালনাগাদ তথ্য বিশ্লেষণের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে। সূচকগুলোর মধ্যে রয়েছে- স্বাস্থ্যসেবা অবকাঠামো, ব্যক্তিগত স্বাধীনতা, জিডিপি, দুর্নীতি ইত্যাদি।

তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক ও আইসল্যান্ড। এছাড়া পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২, ভারত ১২৬তম অবস্থানে রয়েছে।

এবারের তালিকায় বাংলাদেশের অবস্থান গত বছরের তুলনায় ২৩ ধাপ অবনমন ঘটেছে । গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৪তম। এ বছর তা নেমে গেছে ১১৮তম স্থানে। এশিয়ায় বাংলাদেশের নাগরিকদের তুলনায় সুখে রয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কার নাগরিকরা।

তালিকায় একেবারে তলানিতে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। এছাড়া যুদ্ধরত রাশিয়ার অবস্থান ৭২ ও ইউক্রেন ৯২তম।

প্রতিবেদনটি প্রস্তুতকারীদের একজন জন হেলিওয়েল বার্তা সংস্থা সিএনএনকে বলেছেন, অপরিচিত লোকজনকে সাহায্য-সহযোগিতা করার প্রবণতা করোনাভাইরাসের মহামারির কারণে ২০২১ সালে নাটকীয়ভাবে বৃদ্ধি পায়, যা ২০২২ সালে আরও বেড়েছে।

২০২২ সালের সুখী দেশের তালিকা করতে গিয়ে প্রাধান্য দেয়া হয়েছে করোনা মহামারিকে। মহামারির জের এখনও টানছে বিশ্ব। ২০২৩ সালের প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড মানুষের ভালো থাকার খরচ বাড়িয়ে দিয়েছে, সেই সঙ্গে বেড়েছে বেকারত্ব।

২০১২ সালের পর থেকে প্রতিবছরের ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস পালন করা হয়। ওই বছরের ১২ জুলাই দিনটিকে ‘বিশ্ব সুখ দিবস’ হিসেবে ঘোষণা করে জাতিসংঘ সাধারণ পরিষদ।