উখিয়ায় ৪র্থ পর্যায়ে জমিসহ ঘর পাচ্ছে ১০০ ভূমিহীন ও গৃহহীন পরিবার

Posted on March 20, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: উখিয়ায় ৪র্থ পর্যায়ে ১০০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর উপহার দেবেন। আগামীকাল ২২ মার্চ সকাল সাড়ে ১০টার দিকে ৬৪ জেলার উখিয়া উপজেলাসহ একযোগে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে গণভবন থেকে শতভাগ ভূমি ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন চতুর্থ পর্যায়ে নির্মিত জমিসহ ঘর বিতরণের মাধ্যমে প্রধানমন্ত্রী ভার্চুয়ালে উপকারভোগীদের সাথে মতবিনিময় করবেন।

১০০টি পরিবারের মাঝে ঘর হস্তান্তরের অনুষ্ঠানকে ঘিরে ব্যাপক কর্মব্যস্ততার মধ্যে রয়েছেন উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান হোসাইন সজীব, সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ আল মামুন নতুন নির্মিত আশ্রয়ন প্রকল্প পরিদর্শনসহ উপকার ভোগীদের বিভিন্ন সুযোগ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান হোসাইন সজীব বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার ঘরহারা মানুষের মুখে অনাবিল হাসি ফুটিয়েছে। মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছেন।

আশ্রয়ণে জমিসহ পাকা ঘরের মালিকদের সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ সবধরনের সহায়তা এবং পুরুষের পাশাপাশি নারীদেরকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে নানা ধরনের প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, চতুর্থ পর্যায়ে নির্মিত ঘর বিতরণের মাধ্যমে এই উপজেলাকে মাননীয় প্রধানমন্ত্রী গৃহ ও ভূমিহীন মুক্ত ঘোষণা করবেন। এইদিন ১০০টি পরিবার জমিসহ ঘর পাবেন।

এমন ঘোষণা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে উপজেলা প্রশাসন। সরকারি বিভিন্ন দপ্তরের প্রশিক্ষণ, স্বাস্থ্য সেবা, চাষাবাদ, শিক্ষাসহ সকলধরণের সহযোগিতা করা হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের।

সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ বলেন, গৃহ ও ভূমিহীন পরিবারগুলোর জীবনমান এখন বদলে গেছে ঘর পেয়ে। এক সময় যাঁদের ছিলো না কোনো নিজস্ব ঠিকানা। এ বাড়ি ও বাড়িতে ঠাঁই নিতেন তারা।

প্রধানমন্ত্রীর বিশেষ উপহারে বাসস্থানসহ সরকারি সুযোগ সুবিধার ফলে অন্ধকারে পেয়েছেন আলোর দিশা। ফিরে পেয়েছেন আর্থিক স্বচ্ছলতা। প্রতিটি ঘরসহ জায়গা মহিলা ও পুরুষের নামে রেজিষ্ট্রী করে দেওয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ আল মামুন জানান, ১ম পর্যায়ে ১০০টি ২ পর্যায়ে ৪৫টি ৩ পর্যায়ে ২৬৩ সহ মোট-৪০৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ৪র্থ পর্যায়ে আগামী ২২ মার্চ উখিয়া উপজেলায় ১০০টি পরিবারকে জমি সহ গৃহ প্রধান কার্যক্রমের মাধ্যমে উদ্ভোধন অনুষ্ঠান আয়োজিত হবে। এর মধ্যে পালংখালী ইউনিয়নে ১০টি জালিয়াপালং ইউনিয়নে ৭৩ টি হলদিয়াপালং ইউনিয়নে ৭ টি এবং রত্নাপালং ইউনিয়নে ১০ টি সহ মোট-১০০ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে গৃহ প্রধান করা হবে।