Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
স্বাস্থ্য-লাইফস্টাইল

যে গাছ বাড়িতে থাকলে মৃত্যুও হতে পারে!

পাতাবাহর গাছ

ফাহিম শাওন: অনেক পরিচিত একটি পাতাবাহার গাছ। এই পাতাবাহার গাছটি অনেকেই বাড়ির বারান্দায়, বসার ঘরে সাজিয়ে রাখেন। বহুতল আবাসনগুলির সিড়ির ধাপে ধাপে বা ছাদেও সৌন্দর্যায়নের জন্য মাটির টবে এই গাছটি ব্যবহার করা হয়। কিন্তু আপনি কী জানেন নিরীহ এই পাতাবাহার গাছটি আসলে অত্যন্ত ভয়ংকর!

এই গাছটি আপনার অসুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে। শুধু তাই নয়, এই গাছ আপনার মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়াতে পারে! বিশেষ করে বাড়িতে যদি ছোট শিশু থাকে, তবে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন।

এই অতিপরিচিত পাতাবাহার গাছটির পোশাকি নাম হল ডাম্ব কেন (Dumb Canes) বা ডিফিনব্যাকিয়া (Dieffenbachia)। বিশষজ্ঞদের মতে, এই গাছের যে কোনও অংশ খাওয়ার বা গলায় যাওয়ার এক মিনিটের মধ্যে একটি শিশুর মৃত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃত্যু হতে পারে মাত্র ১৫ মিনিটের মধ্যেই। ভাবছেন, এ গাছের পাতা বা কোনও অংশ নেহাত শিশু ছাড়া আর কে-ই বা মুখে দেবে! তাই বিপদের ঝুঁকিটা থাকছে কি?

ঝুঁকি কিন্তু থেকেই যাচ্ছে। উদ্ভিদ্বিজ্ঞানী বা উদ্ভিদ বিশষজ্ঞদের মতে, এই গাছ হাত দিয়ে ধরলে এবং ওই হাত যদি চোখে যায়, সেক্ষেত্রে অন্ধত্বের আশঙ্কাও থাকে। সুতরাং, এই গাছ রাখুন, তবে অবশ্যই সতর্ক থাকুন।

আরও পড়ুন: 

চুলে রং করার মারাত্মক ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া

এসির মধ্যে থাকার অপকারিতা

রক্তশূন্যতা হলে বুঝার উপায়

 

আরো খবর »

ওমিক্রনের সংক্রমণ এড়াতে কী খাবেন?

উজ্জ্বল হোসাইন

ঝিনাইদহে দুই লাখ ৬০ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে

উজ্জ্বল হোসাইন

স্যামসাং নিয়ে এলো আকর্ষণীয় “বিবাহ উৎসব” অফার

Polash