২-৩ বছরের মধ্যে তথ্যপ্রযুক্তির আওতায় আসবে বীমা খাত

Posted on March 15, 2023

কর্পোরেট ডেস্ক : বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান জয়নুল বারী বলেন, দুই থেকে তিন বছরের মধ্যে তথ্যপ্রযুক্তির আওতায় বীমা খাত আসবে বলে আশা করি।

বুধবার সকাল সাড়ে ১০ টায় ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) আয়োজিত বীমা খাতের বর্তমান অবস্থা নিয়ে সিএমজিএফ টকে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলীর সঞ্চালনায় সিএমজেএফ অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের সভাপতি জিয়াউর রহমান।

অনুষ্ঠানে আইডিআরএ চেয়ারম্যান বলেন, আমরা বীমা আইনের সময়োপযোগী সংশোধনের উদ্যোগ নিয়েছি। ১০ বছর ধরে বীমা আইন বাস্তবায়ন করতে গিয়ে আমরা দেখেছি কিছু কিছু জায়গায় সংশোধনের প্রয়োজন রয়েছে। এত বেশি ধারায় রেগুলেশন করার কথা বলা আছে যা একেবারেই বাস্তবায়ন অযোগ্য। প্রতিটি ধারায় বলা হয়েছে রেগুলেশন দ্বারা নির্ধারিত করতে হবে। কত রেগুলেশন দ্বারা করা সম্ভব।

ইতিমধ্যে আমরা ২৫টির মতো রেগুলেশন করেছি। ইতিমধ্যে আরও ২৫টি পাইপলাইনে রয়েছে। আমরা এটার পরিবর্তন আনতে চাচ্ছি। সব জায়গায় রেগুলেশনের দরকার নেই। অনেক জায়গায় রয়েছে অডিট করাতে হলে ফার্ম নির্ধারণ করতে হবে রেগুলেশন দ্বারা। এ রকম করতে থাকলে তো রেগুলেশনের ঘুরপাকে থাকতে হবে সারাদিন। আমরা বীমা আইন সংশোধনের জন্য ইতিমধ্যে একটি মিটিংও করেছি। অফিসারদের দায়িত্ব দিয়েছি। তারা যে যে ধারায় সংশোধনের প্রয়োজন তা নির্ধারণ করছেন। যতদ্রত সম্ভব আমরা তার একটি খসড়া তৈরি করে স্টেকহোল্ডারদের মতামত নিয়ে মন্ত্রণালয় পাঠানো হবে। বীমা আইন যুগোপযুগী করতেই হবে।

তিনি আরও বলেন, অনিয়মের জন্য যদি কোন কোম্পানিতে ৫ হাজার বা ৫ লাখ টাকা জরিমানা করা হয় তাতো গ্রাহকের টাকা। তাই জরিমানাও করতে গেলেও বাঁধে। এসব জায়গায় আমরা সংশোধনের চেষ্টা করছি।