'দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স' ছবির জন্য অস্কার জিতল ভারত

Posted on March 13, 2023

বিনোদন ডেস্ক : ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চে সেরা ডকুমেন্টারি শর্ট ফিল্মের নমিনেশেন পেয়েছিলেন ভারতীয় ফিল্মমেকার কার্তিকী গনসালভেস ও প্রযোজক গুনিত মোঙ্গা। অবশেষে হাতে উঠল অস্কার। নেটফ্লিক্সের 'দ্য এলিফ্যান্ট হুইসপারার' ছবির জন্য ২০২৩ সালের প্রথম অস্কার জিতল ভারত।

পরিচালক কার্তিকী গনসালভেস অ্যাকাডেমি, প্রযোজক গুনীত মঙ্গা, তাঁর পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন এবং এই জয় উৎসর্গ করেছেন তাঁর 'মাতৃভূমি ভারত'কে।

৪১ মিনিটের এই সংক্ষিপ্ত তথ্যচিত্রটি রঘু, এক অনাথ হস্তীশাবক আর তার কেয়ারটেকারের বন্ধনকে তুলে ধরেছে। বোম্মন আর বেলি নামের এক মাহুত দম্পতি - যারা তাকে শিকারিদের হাত থেকে রক্ষা করতে এবং বড় করতে তাদের জীবন উৎসর্গ করে।ছবিটির পরিচালক ছিলেন কার্তিকী গনসালভেস। কার্তিকী, একজন বন্যপ্রাণী এবং সামাজিক প্রামাণ্যচিত্র ফটোগ্রাফার, ফটোসাংবাদিক এবং চিত্রগ্রাহক হিসাবে সফল, তিনি তাঁর প্রথম ভেঞ্চারের জন্য তাঁর পছন্দের চাকরিটি ছেড়ে দিয়েছিলেন।

এর আগে একটি সাক্ষাৎকারে গুনীত মোঙ্গা বলেছিলেন, 'দ্য এলিফ্যান্ট হুইসপারার্স' হল সেই সমস্ত মানুষের গল্প, যারা প্রজন্মের পর প্রজন্ম ধরে হাতির সঙ্গে কাজ করে আসছে এবং তারা জঙ্গলের প্রয়োজনীয়তা সম্পর্কে খুবই সচেতন।

তিনি আরও বলেন, ‘ছবিতে একটি সুন্দর দৃশ্য রয়েছে, যেখানে জঙ্গল থেকে গ্রহণ করার কথা বলা হয়েছে, তবে কেবলমাত্র প্রয়োজনে, এবং জঙ্গলে প্রত্যেকের জন্য যথেষ্ট রয়েছে। কিন্তু আমাদের যা প্রয়োজন, তা যদি আমরা গ্রহণ করি বা মজুত করি, সেটা আমাদের ব্যাপার। মানুষের প্রয়োজন সীমাহীন, সেই রেখা টেনে পশুদের প্রাপ্য সম্মান দেওয়াই আমাদের দায়িত্ব।" এর আগে 'পিরিয়ড'-এ এক্সিকিউটিভ প্রোডিউসার হিসেবে কাজ করেছেন মোঙ্গা। 'এন্ড অব সেন্টেন্স', যা ২০১৯ সালের শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার অর্জন করে।

আরও পড়ুন:

৯৫তম অস্কারে পুরস্কার জিতলেন যারা

অস্কারে সেরা অভিনেত্রী ইয়ো, অভিনেতা ফ্রেজার

অস্কার জিতেছে আরআরআর-সিনেমার ‘নাট্টু নাট্টু’ গান