ফের কর্মী ছাঁটায়েই পথে মেটা

Posted on March 7, 2023

অনলাইন ডেস্ক : কিছুদিন আগেই প্রায় এগারো হাজার কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছিল মেটা। ফের সেই দিকেই হাঁটছে জুকারবার্গের সংস্থা। আবারও বড় অঙ্কের কর্মী ছাঁটাই করতে পারে মেটা (Facebook Layoffs)। ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপের মাদার কোম্পানি এবার ছাঁটাই করবে আরও কর্মচারী। বিশ্বে জুড়ে আর্থিক মন্দার জেরে ছাঁটাইয়ের পথে হেঁটেছে বহু কোম্পানি, এবার সেই পথকেই অনুসরণ মেটার (Meta)।

আগের ছাঁটাইয়ের তিন মাস পূরণ হতে না হতেই ফের একবার কর্মী বাতিলের সিদ্ধান্ত এই সংস্থার। আর্থিক লাভের টার্গেট পূরণ করতেই সংস্থা এই পথ বেছে নিয়েছে বলে খবর। তবে এই কর্মী ছাঁটাইয়ের বিষয়ে মেটার মুখপাত্র কোনও মন্তব্য করেননি। ব্লুমবার্গ নিউজ অনুযাযী, দ্বিতীয় রাউন্ড ছাঁটাই হলে তাদের আর্থিক লক্ষ্য পূরণ করতে করা যেতে পারে। রিপোর্টে বলা হয়েছে যে মেটা আগে বিজ্ঞাপন থেকে প্রচুর অর্থ উপার্জন করত কিন্তু এখন "মেটাভার্স"-এর দিকে নজর দিতে চায়।

মোট কথা, কোম্পানিকে টাকা বাঁচাতে হবে তাই তারা চাকরি ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। কোম্পানির পক্ষ থেকে কাজের পারফম্যান্সের ভিত্তিতে ছাঁটাই করা শুরু হবে।চাকরি ছাঁটাইয়ের এই পরিকল্পনা সম্পর্কে বিশেষজ্ঞদের মত, আর্থিক লক্ষ্য পূরণের জন্যই এটা করা হচ্ছে। ডিরেক্টরস ও ভাইস প্রেসিডেন্টদের বলা হয়েছে একটি তালিকা তৈরি করতে। যদিও এ নিয়ে প্রকাশ্যে কিছু জানায়নি সংস্থা।

শোনা যাচ্ছে, আগামী সপ্তাহের মধ্যে ছাঁটাই পর্ব শেষ হতে পারে। প্রধান নির্বাহী কর্মকর্তারা মার্ক জাকারবার্গ তৃতীয় সন্তানের জন্য প্যারেন্টাল ছুটিতে যাওয়ার আগেই বিষয়টি সারতে চাইছেন। সূত্রের খবর, ফেসবুক কর্তা ছুটিতে যাওয়ার আগেই ছাঁটাইয়ের তালিকা চৃড়ান্ত করা হচ্ছে।

আরও পড়ুন:

চাকরি হারালেন জুমের প্রেসিডেন্ট গ্রেগ টম্ব

বিভিন্ন দেশে টিকটক নিষিদ্ধের পেছনে কারণ কি?

বাজারে হাজারো টিভি-কোনটা কিনবেন?